• Live class

    Topic: Lum’atul I’tiqad of Imam Ibn Qudamah (Class # 72)
    Explained by Imam Muhammad Ibnu Saleh Al 'Uthaymin رحمهم الله
    Speaker: Shaykh Mohammad Hammad Billaah حفظه الله
    (Shaykh Mohammad Hammad Billaah is a Renowned Salafi Da'ee & an Islaamic Scholar of Bangladesh)
    Date: Sunday, September 11th, 2022
    Time: 11:30 AM (New York), 9:30 PM (Bangladesh), 9:00 PM (India) & 4:30 PM (UK), إن شاء الله 
    Listen LIVE:
    eshodinshikhi.com/live-audio

    2

ইত্তিলা‘ ৪র্থ সংস্করণ

ইত্তিলা‘ ৪র্থ  সংস্করণে প্রকাশিত বিষয়াদী: শরী’য়তের দৃষ্টিতে ‘ঈদে মিলাদুন্নবী বা মীলাদ মাহ্ফিল, পবিত্রতা অর্জনের গুরম্নত্ব ও প্রয়োজনীয়তা, বিদ’আত পরিচিতি, মীলাদ বিষয়ক কতিপয় সংশয় নিরসন, প্রস্রাব-পায়খানার সঠিক নিয়ম-পদ্ধতি ও একটি উপলব্ধি

ইমাম ইবনুল ক্বায়্যিম রচিত -‘উদ্দাতুস্‌ সাবিরীন ওয়া যাখীরাতুশ্‌ শাকিরীন- গ্রন্থ থেকে আলোচনা (৪র্থ পর্ব)

শাইখ হাম্মাদ বিল্লাহ حفظه الله কর্তৃক এই অডিও বক্তৃতাটি হলো মূলত ইমাম ইবনুল ক্বায়্যিম رحمه الله প্রণীত -‘উদ্দাতুস্‌ সাবিরীন ওয়া যাখীরাতুশ্‌ শাকিরীন- নামক কিতাবের ভাষান্তর। গ্রন্থকার ইছলামিক দৃষ্টিকোণ থেকে -সাব্‌র বা ধৈর্য্য, অধৈর্য্য এবং শুক্‌র বা কৃতজ্ঞতা- এ ক‘টি গুরুত্বপূর্ণ দ্বীনী বিষয়ের অনুশীলনমূলক কাঠামো এবং এগুলোকে কিভাবে মানুষের প্রাত্যহিক জীবনে সংযুক্ত ও রপ্ত করা যায়, সেসব বিষয়ে অত্যন্ত চমৎকার ব্যাখ্যা-বিশ্লেষণ দিয়েছেন। গ্রন্থখানি ছয় শতাব্দী পূর্বে লিখা হলেও এর বিষয়-বস্তু অত্যন্ত সময় উপযোগী এবং বর্তমান বাস্তবতার সাথে অতি প্রাসঙ্গিক। ভাষান্তরিত বক্তব্যে শাইখ হাম্মাদ বিল্লাহ حفظه الله নিম্নোক্ত বিষয়ে আলোচনা করেছেন:-
১) ৩নং ক্লাসে উল্লেখিত সাব্‌রের প্রকার সম্পর্কে সংক্ষিপ্ত পূণঃআলোচনা।
২) কুমনোবৃত্তি বা প্রবৃত্তির কুতাড়নার মোক্বাবিলায় দ্বীনী প্রেরণা বা তাড়নার অবস্থা তিন প্রকার। তন্মধ্যে দুই প্রকার অবস্থা সম্পর্কে ইতোমধ্যে সবিস্তার আলোচনা হয়েছে। এখানে তৃতীয় প্রকার অবস্থা সম্পর্কে আলোচনা করা হচ্ছে-
(তিন) দ্বীনী তাড়না ও প্রেরণা এবং কুমনোবৃত্তি বা প্রবৃত্তির তাড়না এ দু‘য়ের মধ্যে যুদ্ধ অব্যাহত থাকবে। কখনো দ্বীনী তাড়না ও প্রেরণা বিজয়ী হবে কখনো কুমনোবৃত্তি বা 

ইমাম ইবনুল ক্বায়্যিম রচিত -‘উদ্দাতুস্‌ সাবিরীন ওয়া যাখীরাতুশ্‌ শাকিরীন- গ্রন্থ থেকে আলোচনা (৩য় পর্ব)

শাইখ হাম্মাদ বিল্লাহ حفظه الله কর্তৃক এই অডিও বক্তৃতাটি হলো মূলত ইমাম ইবনুল ক্বায়্যিম رحمه الله প্রণীত -‘উদ্দাতুস্‌ সাবিরীন ওয়া যাখীরাতুশ্‌ শাকিরীন- নামক কিতাবের ভাষান্তর। গ্রন্থকার ইছলামিক দৃষ্টিকোণ থেকে -সাব্‌র বা ধৈর্য্য, অধৈর্য্য এবং শুক্‌র বা কৃতজ্ঞতা- এ ক‘টি গুরুত্বপূর্ণ দ্বীনী বিষয়ের অনুশীলনমূলক কাঠামো এবং এগুলোকে কিভাবে মানুষের প্রাত্যহিক জীবনে সংযুক্ত ও রপ্ত করা যায়, সেসব বিষয়ে অত্যন্ত চমৎকার ব্যাখ্যা-বিশ্লেষণ দিয়েছেন। গ্রন্থখানি ছয় শতাব্দী পূর্বে লিখা হলেও এর বিষয়-বস্তু অত্যন্ত সময় উপযোগী এবং বর্তমান বাস্তবতার সাথে অতি প্রাসঙ্গিক। ভাষান্তরিত বক্তব্যে শাইখ হাম্মাদ বিল্লাহ حفظه الله নিম্নোক্ত বিষয়ে আলোচনা করেছেন:-
১) পূর্ববর্তী; ৩নং ক্লাসে নাফ্‌ছ সম্পর্কে উল্লেখিত সর্বশেষ বিষয়টির পূণঃআলোচনা।
২) সাব্‌র বা ধৈর্য হলো দুই প্রকার- শারীরিক ও মানসিক। এ দু’টির প্রত্যেকটি আবার দু’প্রকার- (এক) ইখতিয়ারী বা ইচ্ছাধীন (দুই) ইযত্বিরারী বা বাধ্যতামূলক।

ক) ইচ্ছাধীন বা ইচ্ছাকৃত শারীরিক সাব্‌র হলো যেমন- স্বেচ্ছায় শারীরিক কঠোর পরিশ্রম করা।

ইমাম ইবনুল ক্বায়্যিম রচিত -‘উদ্দাতুস্‌ সাবিরীন ওয়া যাখীরাতুশ্‌ শাকিরীন- গ্রন্থ থেকে আলোচনা (২য় পর্ব)

শাইখ হাম্মাদ বিল্লাহ حفظه الله কর্তৃক এই অডিও বক্তৃতাটি হলো মূলত ইমাম ইবনুল ক্বায়্যিম رحمه الله প্রণীত -‘উদ্দাতুস্‌ সাবিরীন ওয়া যাখীরাতুশ্‌ শাকিরীন- নামক কিতাবের ভাষান্তর। গ্রন্থকার ইছলামিক দৃষ্টিকোণ থেকে -সাব্‌র বা ধৈর্য্য, অধৈর্য্য এবং শুক্‌র বা কৃতজ্ঞতা- এ ক‘টি গুরুত্বপূর্ণ দ্বীনী বিষয়ের অনুশীলনমূলক কাঠামো এবং এগুলোকে কিভাবে মানুষের প্রাত্যহিক জীবনে সংযুক্ত ও রপ্ত করা যায়, সেসব বিষয়ে অত্যন্ত চমৎকার ব্যাখ্যা-বিশ্লেষণ দিয়েছেন। গ্রন্থখানি ছয় শতাব্দী পূর্বে লিখা হলেও এর বিষয়-বস্তু অত্যন্ত সময় উপযোগী এবং বর্তমান বাস্তবতার সাথে অতি প্রাসঙ্গিক। ভাষান্তরিত বক্তব্যে শাইখ হাম্মাদ বিল্লাহ حفظه الله নিম্নোক্ত বিষয়ে আলোচনা করেছেন:-
১) সাব্‌র শব্দের অর্থ।
২) সাব্‌রের তাৎপর্য।
৩) কিছু সংখ্যক ‘উলামায়ে কিরাম সাব্‌রের পরিচয় দিয়েছেন এভাবে যে, সাব্‌র হলো এমন একটি উত্তম মানবিক বৈশিষ্ট্য বা গুণ যদ্দারা মন্দ কাজ থেকে বিরত থাকা যায়।

ইমাম ইবনুল ক্বায়্যিম রচিত -‘উদ্দাতুস্‌ সাবিরীন ওয়া যাখীরাতুশ্‌ শাকিরীন- গ্রন্থ থেকে আলোচনা (১ম পর্ব)

শাইখ হাম্মাদ বিল্লাহ حفظه الله কর্তৃক এই অডিও বক্তৃতাটি হলো মূলত ইমাম ইবনুল ক্বায়্যিম رحمه الله প্রণীত -‘উদ্দাতুস্‌ সাবিরীন ওয়া যাখীরাতুশ্‌ শাকিরীন- নামক কিতাবের ভাষান্তর। গ্রন্থকার ইছলামিক দৃষ্টিকোণ থেকে -সাব্‌র বা ধৈর্য্য, অধৈর্য্য এবং শুক্‌র বা কৃতজ্ঞতা- এ ক‘টি গুরুত্বপূর্ণ দ্বীনী বিষয়ের অনুশীলনমূলক কাঠামো এবং এগুলোকে কিভাবে মানুষের প্রাত্যহিক জীবনে সংযুক্ত ও রপ্ত করা যায়, সেসব বিষয়ে অত্যন্ত চমৎকার ব্যাখ্যা-বিশ্লেষণ দিয়েছেন। গ্রন্থখানি ছয় শতাব্দী পূর্বে লিখা হলেও এর বিষয়-বস্তু অত্যন্ত সময় উপযোগী এবং বর্তমান বাস্তবতার সাথে অতি প্রাসঙ্গিক। ভাষান্তরিত বক্তব্যে শাইখ হাম্মাদ বিল্লাহ حفظه الله নিম্নোক্ত বিষয়ে আলোচনা করেছেন:-
১) ‘উদ্দাতুস্‌ সাবিরীন ওয়া যাখীরাতুশ্ শাকিরীন”গ্রন্থেরব্যাখ্যা।
২) ইবনুল ক্বায়্যিম رحمه الله প্রদত্ত ভূমিকা বিশ্লেষণ।

ক) আল্লাহ্‌র سبحانه وتعالى সুমহান নাম ও গুণাবলী বিশ্লেষণ
খ) রাছূলুল্লাহ صلى الله عليه وسلم এর সাব্‌র ও সফলতা লাভের বিবরণ।

ছালাফে সালিহীনের মানহাজ এবং উম্মাতের জন্য এর প্রয়োজনীয়তা বিষয়ক প্রশ্নোত্তর (২য় পর্ব)

“ছালাফে সালিহীনের মানহাজ এবং উম্মাতের জন্য এর প্রয়োজনীয়তা” শীর্ষক আশ্‌ শাইখ সালিহ্‌ আল ফাওযান حفظه الله কর্তৃক প্রদত্ত বক্তৃতার ভাষান্তর হলো এই অডিও। আলোচনান্তে নিম্নে উল্লেখিত কিছু প্রশ্নের উত্তর দেয়া হয়েছে-
১) বর্তমান সময়ে যেসব দল বা যারা ছালাফে সালিহীনের অনুসৃত মানহাজের বিরোধিতা করে, তাদের বৈশিষ্ট্য কি? আমরা তাদের কিভাবে চিনব?
২) সত্যের উপর অটল ও অবিচল থাকার জন্য আমাদের প্রতি আপনার নির্দেশনা কি? ফিতনার সময়ে ছালাফে সালিহীন কিভাবে সত্যের উপর ধৈর্যধারণ করেছিলেন, তার কোন উদাহরণ কি আমাদের সামনে পেশ করবেন?
৩) এক ভাই প্রায়ই একটি কথা মূলনীতি হিসেবে উল্লেখ করে থাকেন যে, “যদি তোমার দা‘ওয়াহ সঠিক হয়ে থাকে তাহলে অবশ্যই তোমাকে দুঃখ-কষ্ট মুক্বাবিলা করতে হবে।

ছালাফে সালিহীনের মানহাজ এবং উম্মাতের জন্য এর প্রয়োজনীয়তা বিষয়ক প্রশ্নোত্তর (১ম পর্ব)

“ছালাফে সালিহীনের মানহাজ এবং উম্মাতের জন্য এর প্রয়োজনীয়তা” শীর্ষক আশ্‌ শাইখ সালিহ্‌ আল ফাওযান حفظه الله কর্তৃক প্রদত্ত বক্তৃতার ভাষান্তর হলো এই অডিও। ভাষান্তর করেছেনে আশ্‌ শাইখ হাম্মাদ বিল্লাহ حفظه الله। আলোচনান্তে নিম্নে উল্লেখিত কিছু প্রশ্নের উত্তর দেয়া হয়েছে-

১) আপনি যেমন উল্লেখ করলেন- হাদীছে বলা হয়েছে যে, এই উম্মাতের ৭৩টি দলের মধ্যে একটিমাত্র দলই হবে বিজয়ী, তাহলে অবশিষ্ট ৭২টি দল কি মুছলমানদের মধ্য হতে হবে, না তারা সকলেই হবে অমুছলিম?

Subscribe to our mailing list

* indicates required
Close