উসূল ওয়া মানহাজ

শুধু মুখে দাবি করলেই আহলে ছুন্নাত ওয়াল জামা‘আত হওয়া যায় না বরং তজ্জন্য তাদের পথ ও পদাঙ্ক যথাযথভাবে অনুসরণ করতে হয়। আর সঠিকভাবে অনুসরণের জন্য সর্বাগ্রে প্রয়োজন সঠিক জ্ঞান। তাই আহলুছ্‌ ছুন্নাহ ওয়াল জামা‘আহ বলতে কি বুঝায়? প্রকৃত অর্থে কারা আহলুছ্‌ ছুন্নাহ ওয়াল জামা‘আহ? তাদের অনুসৃত পথ, পদ্ধতি, নীতি ও আদর্শ কী? তারা কিভাবে হিদায়াতপ্রাপ্ত হয়েছিলেন? সঠিক দালীল-প্রমাণসহ প্রথমে এসব বিষয়ে জ্ঞান অর্জন করতে হবে।

সব গুলো প্রবন্ধ দেখতে এখানে ক্লিক করুন

একটি বিভ্রাট অপনোদন

অনেকেই বলে থাকেন যে, শবে বরাতের কথা ক্বোরআন বা হাদীছে নেই। আসলে এ কথাটি পুরোপুরি সঠিক নয়। “শবে বরাত” দু’টি ফারছী শব্দ মিলে গঠিত একটি বাক্য। ক্বোরআন ও ছুন্নাহ্‌র ভাষা যেহেতু ‘আরাবী তাই তাতে এই ফারছী শব্দ দু’টি না থাকাই স্বাভাবিক। কিন্তু এর অর্থ এই নয় যে, শবে বরাতের অর্থ এবং এর বিষয়বস্তু ক্বোরআন ও ছুন্নাহ্‌তে নেই। অবশ্যই আছে। কেননা শব অর্থ হলো “রাত” এর ‘আরাবী হলো- “লাইলাতুন” আর বরাত অর্থ হলো “ভাগ, অংশ, হিস্যা, নির্দেশ বা সিদ্ধান্ত” এর ‘আরাবী হলো “ক্বাদ্‌র”।

শা‘বান মাসে এবং মধ্য শা‘বানের রাত্রিতে করণীয় ও বর্জনীয়

নিঃসন্দেহে শা‘বান মাস অত্যন্ত ফাযীলাতপূর্ণ মাস। এ মাসের অবস্থান দেখলেই বুঝা যায় এটি কতখানি গুরুত্বপূর্ণ। “রাজাব” যেটি হলো আশহুরুল হুরুম বা নিষিদ্ধ মাসসমূহের একটি, অপরদিকে “রামাযান মাস” যেটি হলো ক্বোরআনে কারীম নাযিলের মাস –

শারী‘য়াতের দৃষ্টিতে ‘ঈদে মীলাদুন্নাবী বা মীলাদ মাহ্‌ফিল

আমাদের সমাজে বর্তমানে যেসব জঘন্য বিদ‘আত অত্যন্ত ব্যাপকভাবে বিদ্যমান, তন্মধ্যে অন্যতম হলো- রাবী‘উল আওয়াল মাসে রাছূলুল্লাহ صلى الله عليه وسلم এর জন্মদিন পালন বা ‘ঈদে মীলাদুন্নাবী উদযাপন।

বিদ‘আত পরিহার করা দ্বীনে ইছলামের অন্যতম একটি মৌলনীতি

দ্বীনের মধ্যে ‘ইবাদাতের নামে নবসৃষ্ট কাজ (বিদ‘আত) থেকে সম্পূর্ণরূপে বিরত থাকা অত্যাবশ্যক। বিদ‘আত পরিহার করা দ্বীনে ইছলামের অন্যতম একটি মৌলনীতি।

কেননা, ক্বোরআনে কারীমে আল্লাহ سبحانه وتعالى ইরশাদ করেছেন:-

اتَّبِعُوا مَا أُنْزِلَ إِلَيْكُمْ مِنْ رَبِّكُمْ وَلَا تَتَّبِعُوا مِنْ دُونِهِ أَوْلِيَاءَ. (سورة الأعراف- ٣)

অর্থাৎ- তোমাদের প্রতিপালকের পক্ষ থেকে যা তোমাদের জন্য অবতারিত হয়েছে, তোমরা তাঁর অনুসরণ করো এবং তাঁকে (আল্লাহ) ব্যতীত অন্য কোন সাথীদের অনুসরণ করো না। (ছূরা আল-আ’রাফ- ৩)

সব গুলো অডিও শুনতে এখানে ক্লিক করুন

ড. আশ্‌ শাইখ সালিহ্‌ আল ফাওযান কর্তৃক ব্যাখ্যাকৃত ইমাম আল বারবাহারী রচিত “শারহুছ্ ছুন্নাহ (ছুন্নাতের ব্যাখ্যা)” (৩৬নং পর্ব)

এটি মুহ্‌তারাম আশ্‌শাইখ সালিহ্‌ আলফাওযান (حفظه الله) কর্তৃক আহলে ছুন্নাত ওয়াল জামা‘আতের প্রখ্যাত ইমাম- ইমাম আল বারবাহারী (رحمه الله) এর অনবদ্য গ্রন্থ “শারহুছ্‌ ছুন্নাহ” এর অতি চমৎকার ও মূল্যবান ব্যাখ্যাগ্রন্থের অডিও ভাষান্তর। বাংলা ভাষায় গ্রন্থটি ধারাবাহিকভাবে অডিও ভাষান্তর করছেন উছতায আবূ ছা‘আদা হাম্মাদ বিল্লাহ (حفظه الله)।
বক্তব্যের এ পর্বে উছতায মীযান তথা দাড়ীপাল্লা সম্পর্কে আলোচনা করেছেন। এছাড়া এতে নিম্নোক্ত বিষয়াদী সম্পর্কেও অত্যন্ত চমৎকার আলোচনা করা হয়েছে:-
১) মানবজাতি সৃষ্টির উদ্দেশ্য।
২) দুন্‌ইয়ার জীবন, ক্বাব্‌রের জীবন ও আখিরাতের জীবনের উদ্দেশ্যের মধ্যে পারস্পরিক সম্পর্ক বিষয়ে শাইখ আলোচনা করেছেন।
৩) ক্বাব্‌রের ফিতনাহ ও ক্বাব্‌রের ‘আযাব পৃথক দুটি বিষয়।

ড. আশ্‌ শাইখ সালিহ্‌ আল ফাওযান কর্তৃক ব্যাখ্যাকৃত ইমাম আল বারবাহারী রচিত “শারহুছ্ ছুন্নাহ (ছুন্নাতের ব্যাখ্যা)” (৩০তম পর্ব)

এটি মুহ্‌তারাম আশ্‌শাইখ সালিহ্‌ আলফাওযান حفظه الله কর্তৃক আহলে ছুন্নাত ওয়াল জামা‘আতের প্রখ্যাত ইমাম- ইমাম আল বারবাহারী رحمه الله এর অনবদ্য গ্রন্থ “শারহুছ্‌ ছুন্নাহ” এর অতি চমৎকার ও মূল্যবান ব্যাখ্যাগ্রন্থের অডিও ভাষান্তর। এতে ইছলামের মৌলিক বিষয়াদী, সঠিক ইছলামী ‘আক্বীদাহ ও মানহাজ বিষয়ে আলোচনা করা হয়েছে। বাংলা ভাষায় গ্রন্থটি ধারাবাহিকভাবে অডিও ভাষান্তর করছেন উছতায আবূ ছা‘আদা হাম্মাদ বিল্লাহ حفظه الله। এই পর্বে নিম্নোক্ত বিষয়াদী সম্পর্কে অত্যন্ত চমৎকার আলোচনা করা হয়েছে:-
১) “আল্লাহ্‌র (سبحانه وتعالى) বাণী” (আল্লাহ কথা বলেন) বিষয়ে ধারাবাহিক আলোচনা।
২) উছতায হাম্মাদ বিল্লাহ (حفظه الله) আশ‘আরী সম্প্রদায়ের গুমরাহী সম্পর্কে ধারাবাহিক আলোচনা করেছেন।
৩) আল্লাহ্‌র عز وجل কালাম সম্পর্কে হানাফীদের সত্য থেকে বিচ্যুতি।
৪) “ক্বোরআন আল্লাহ্‌র বাণী” এই দাবির উপর ইমাম আহ্‌মাদ ইবনু হাম্বাল رحمه الله এর অনড় ও অবিচল অবস্থান গ্রহণ।

ড. আশ্‌ শাইখ সালিহ্‌ আল ফাওযান কর্তৃক ব্যাখ্যাকৃত ইমাম আল বারবাহারী রচিত “শারহুছ্ ছুন্নাহ (ছুন্নাতের ব্যাখ্যা)” (২৯তম পর্ব)

এটি মুহ্‌তারাম আশ্‌শাইখ সালিহ্‌ আলফাওযান حفظه الله কর্তৃক আহলে ছুন্নাত ওয়াল জামা‘আতের প্রখ্যাত ইমাম- ইমাম আল বারবাহারী رحمه الله এর অনবদ্য গ্রন্থ “শারহুছ্‌ ছুন্নাহ” এর অতি চমৎকার ও মূল্যবান ব্যাখ্যাগ্রন্থের অডিও ভাষান্তর। এতে ইছলামের মৌলিক বিষয়াদী, সঠিক ইছলামী ‘আক্বীদাহ ও মানহাজ বিষয়ে আলোচনা করা হয়েছে। বাংলা ভাষায় গ্রন্থটি ধারাবাহিকভাবে অডিও ভাষান্তর করছেন উছতায আবূ ছা‘আদা হাম্মাদ বিল্লাহ حفظه الله। এই পর্বে নিম্নোক্ত বিষয়াদী সম্পর্কে অত্যন্ত চমৎকার আলোচনা করা হয়েছে:-
১) পূর্ববর্তী ক্লাসের ধারাবাহিকতা বজায় রেখে আলোচনা। ইমাম বারবাহারী رحمه الله বলেছেন- আল্লাহ্‌র (عز وجل) সর্বোচ্চ হওয়ার ব্যাপারে কেউ এই প্রশ্ন তুলে না যে, আল্লাহ سبحانه وتعالى কিভাবে সর্বোচ্চ বা কেন সর্বোচ্চ। এ বিষয়ে কেবল ঐ ব্যক্তিই প্রশ্ন উত্থাপন করতে পারে, যে আল্লাহ্‌র (عز وجل) সর্বোচ্চ ও সুমহান হওয়ার ব্যাপারে সন্দেহ পোষণ করে থাকে।
২) ইমাম বারবাহারীর (رحمه الله) এই কথার ব্যাখ্যায় শাইখ সালিহ্‌ আল ফাওযান حفظه الله বলেছেন- “আল্লাহ কেমন” এ প্রশ্ন করা যাবে না। এমনিভাবে “কেন তিনি এরকম বলেছেন”

ড. আশ্‌ শাইখ সালিহ্‌ আল ফাওযান কর্তৃক ব্যাখ্যাকৃত ইমাম আল বারবাহারী রচিত “শারহুছ্ ছুন্নাহ (ছুন্নাতের ব্যাখ্যা)” (২৮তম পর্ব)

এটি মুহ্‌তারাম আশ্‌শাইখ সালিহ্‌ আলফাওযান حفظه الله কর্তৃক আহলে ছুন্নাত ওয়াল জামা‘আতের প্রখ্যাত ইমাম- ইমাম আল বারবাহারী رحمه الله এর অনবদ্য গ্রন্থ “শারহুছ্‌ ছুন্নাহ” এর অতি চমৎকার ও মূল্যবান ব্যাখ্যাগ্রন্থের অডিও ভাষান্তর। এতে ইছলামের মৌলিক বিষয়াদী, সঠিক ইছলামী ‘আক্বীদাহ ও মানহাজ বিষয়ে আলোচনা করা হয়েছে। বাংলা ভাষায় গ্রন্থটি ধারাবাহিকভাবে অডিও ভাষান্তর করছেন উছতায আবূ ছা‘আদা হাম্মাদ বিল্লাহ حفظه الله। এই পর্বে নিম্নোক্ত বিষয়াদী সম্পর্কে অত্যন্ত চমৎকার আলোচনা করা হয়েছে:-
১) পূর্ববর্তী ক্লাসের ধারাবাহিক আলোচনা। যেখানে ইমাম বারবাহারী رحمه الله  বলেছেন:- আমাদের রাব; আল্লাহ سبحانه وتعالى তিনি হলেন সর্বপ্রথম, তাঁর আগে আর কিছু নেই। “কখন থেকে তাঁর শুরু” তিনি এই প্রশ্নের ঊর্ধ্বে। তিনিই সর্বশেষ-অনন্ত, তাঁর পরে আর কিছু নেই। প্রকাশ্য ও গোপনীয় সর্ববিষয়ে তিনি সম্যক অবগত। তিনি ‘আর্‌শের উপর অবস্থানরত। তাঁর জ্ঞান সর্বত্র। তাঁর জ্ঞানের বাইরে কোন স্থান কিংবা বস্তু নেই।
২) ইমাম বারবাহারীর (رحمه الله) উপরোক্ত বক্তব্যের ব্যাখ্যায় শাইখ সালিহ্‌ আল ফাওযান

সব গুলো ফাতাওয়া দেখতে এখানে ক্লিক করুন

Subscribe to our mailing list

* indicates required
Close