ছালাফে সালিহীনের মানহাজ এবং উম্মাতের জন্য এর প্রয়োজনীয়তা বিষয়ক প্রশ্নোত্তর (২য় পর্ব)

“ছালাফে সালিহীনের মানহাজ এবং উম্মাতের জন্য এর প্রয়োজনীয়তা” শীর্ষক আশ্‌ শাইখ সালিহ্‌ আল ফাওযান c কর্তৃক প্রদত্ত বক্তৃতার ভাষান্তর হলো এই অডিও। ভাষান্তর করেছেনে আশ্‌ শাইখ হাম্মাদ বিল্লাহ c। আলোচনান্তে নিম্নে উল্লেখিত কিছু প্রশ্নের উত্তর দেয়া হয়েছে-

১) বর্তমান সময়ে যেসব দল বা যারা ছালাফে সালিহীনের অনুসৃত মানহাজের বিরোধিতা করে, তাদের বৈশিষ্ট্য কি? আমরা তাদের কিভাবে চিনব?

২) সত্যের উপর অটল ও অবিচল থাকার জন্য আমাদের প্রতি আপনার নির্দেশনা কি? ফিতনার সময়ে ছালাফে সালিহীন কিভাবে সত্যের উপর ধৈর্যধারণ করেছিলেন, তার কোন উদাহরণ কি আমাদের সামনে পেশ করবেন?

৩) এক ভাই প্রায়ই একটি কথা মূলনীতি হিসেবে উল্লেখ করে থাকেন যে, “যদি তোমার দা‘ওয়াহ সঠিক হয়ে থাকে তাহলে অবশ্যই তোমাকে দুঃখ-কষ্ট মুক্বাবিলা করতে হবে। এক ভাই প্রায়ই একটি কথা মূলনীতি হিসেবে উল্লেখ করে থাকেন যে, “যদি তোমার দা‘ওয়াহ সঠিক হয়ে থাকে তাহলে অবশ্যই তোমাকে দুঃখ-কষ্ট মুক্বাবিলা করতে হবে। নতুবা বুঝতে হবে যে, তোমার দা‘ওয়াহ পুরোপুরি সঠিক নয়”। আমাদের প্রশ্ন হলো- তার এই কথাটি কি ঠিক? নাকি কোন দা‘য়ী ইলাল্লাহ্‌-র দা‘ওয়াতের পথ আল্লাহ 0 চাইলে সহজ ও সুগম করে দিতে পারেন, তাকে কোনরূপ দুঃখ-কষ্ট মুক্বাবিলার প্রয়োজন না-ও হতে পারে?

৪) ক্বোরআন ও ছুন্নাহ ব্যতীত অন্য কিছুকে দালীল বলা যাবে? যেমন- ছালাফে সালিহীনের কোন কথাকে কি দ্বীনে ইছলামের কোন বিষয়ে দালীল বলে অভিহিত করা যাবে? নাকি দালীল বলতে কেবল ক্বোরআনে কারীম ও ছুন্নাহ্‌র বর্ণনাকেই বুঝায়?

৫) খুলাফায়ে রাশিদূনের ছুন্নাহ বলতে কি কোন বিষয়ে তাদের সম্মিলিত নীতি ও পন্থাকে বুঝায়, না-কি পৃথক পৃথকভাবে তাদের প্রত্যেকের অনুসৃত নীতি ও পন্থাকে বুঝায়?

৬) খুলাফায়ে রাশিদূনের ছুন্নাহ-কে আঁকড়ে থাকার অর্থ কী? এর অর্থ কি এটা যে, তাদের কথা যদি ইছলাম বিরোধী না হয়, তাহলে সেটাকে আমরা সত্য বলেই মেনে নেব? তাছাড়া ক্বোরআনে কারীমের কোন আয়াতের তাফছীর বিষয়ে একদিকে যদি খুলাফায়ে রাশিদূনের মধ্য হতে কারো কোন ব্যাখ্যা থাকে এবং অপরদিকে অন্য কোন বিশিষ্ট সাহাবীর ব্যাখ্যা থাকে, তাহলে এমতাবস্থায় কোন তাফছীরটিকে আমরা গ্রহণ করব বা প্রাধান্য দেব?

৭) হাছান ইবনুল ‘আলী h কি খুলাফায়ে রাশিদূনের অন্তর্ভুক্ত ছিলেন?

৮) সিরাত্বে মুসতাক্বীম বা সরল পথ বলতে কি ছালাফে সালিহীনের অনুসৃত পথকেই বুঝানো হয়েছে? “মাগযূবি ‘আলাইহিম” (যাদের প্রতি আল্লাহ্‌র গযব বর্ষিত হয়েছে তাদের পথ) এবং “যাল্লীন” (পথভ্রষ্টদের পথ) বলতে কি সত্য বিচ্যুত অন্য সব পথকে বুঝানো হয়েছে?

Subscribe to our mailing list

* indicates required
Close