আল ‘আক্বায়িদ

‘আক্বীদাহ যদি সঠিক ও বিশুদ্ধ ইছলামী ‘আক্বীদাহ না হয় তাহলে কোন ‘আমাল বা ‘ইবাদাতই আল্লাহ্‌র (0) নিকট গ্রহণযোগ্য হবেনা, সবই হবে প্রত্যাখ্যাত। তাই সর্বাগ্রে বিশুদ্ধ তাওহীদী ‘আক্বীদাহ-বিশ্বাস সম্পর্কে এবং যে যে বিষয়ে ঈমান পোষণ করতে হবে সেসব বিষয়ে ঈমানের সঠিক রূপরেখা কি, সে সম্পর্কে যথাযথ জ্ঞান অর্জন করা প্রতিটি মানুষের অবশ্য কর্তব্য।

সব গুলো প্রবন্ধ দেখতে এখানে ক্লিক করুন

শিরক ও তাশবীহ, তাওহীদের পরিপন্থী

শির্‌ক ও তাশবীহের ‘আক্বীদাহ তাওহীদের সম্পূর্ণ পরিপন্থী। এ দু’টো থেকে আল্লাহ্‌কে (سبحانه وتعالى) পূর্ণ পবিত্র ও অতি উর্দ্ধে মনে করার নামই তাওহীদ। যদি কেউ শির্‌ক ও তাশবীহ (মানবীয় কোন গুণ আল্লাহ্‌র জন্য সাব্যস্ত করার নাম তাশবীহ) এর ‘আক্বীদাহ সহকারে আল্লাহ্‌র (سبحانه وتعالى) প্রতি ঈমান রাখে, তাহলে সে মুছলমানের ঘরে জন্ম গ্রহণ করা

সঠিক ‘আক্বীদাহ ও উহার পরিপন্থি বিষয়গুলো কি কি?

সঠিক তাওহীদী ‘আক্বীদাহ সম্পর্কে জ্ঞান অর্জনের আবশ্যকতা। ক্বোরআনে কারীম ও রাছূলের (صلى الله عليه وسلم) ছুন্নাহ্‌তে বর্ণিত প্রমাণাদী দ্বারা একথা সুস্পষ্টরূপে প্রমাণিত যে, যাবতীয় কথা-বার্তা ও কাজ-কর্ম কেবল তখনই আল্লাহ্‌র (سبحانه وتعالى) নিকট সঠিক বলে স্বীকৃত ও গৃহীত হয়, যখন উহা বিশুদ্ধ ও সঠিক তাওহীদী (আল্লাহ سبحانه وتعالى এর একত্ববাদের)

রিয়া (মানুষকে দেখানো বা শুনানোর উদ্দেশ্যে ‘ইবাদাত করা) কত প্রকার ও কি কি এবং এগুলোর হুক্‌ম কি?

রিয়া বা লোক দেখানো ‘ইবাদাত তিন প্রকার। যথা:-

(১) কোন নেক কাজ (‘ইবাদাত) মূলত: শুরু থেকে শেষ পর্যন্ত শুধুমাত্র গায়রুল্লাহ্‌কে (আল্লাহ ভিন্ন অন্য কাউকে) দেখানোর উদ্দেশ্যে বা মানুষের প্রশংসা লাভের উদ্দেশ্যে করা, এবং বাহ্যিকভাবে লোকজন যেন তার কাজটা দেখে আল্লাহ্‌র ‘ইবাদাত বলেই মনে করে, এমন মনোভাব পোষণ করা।

শির্‌কে আকবার (বড় শির্‌ক) ও শির্‌কে আসগার (ছোট শির্‌ক) এর মধ্যে পার্থক্য কি?

(১) শির্‌কে আকবার সবচেয়ে বড় অন্যায় ও অপরাধ। এর প্রমাণ হলো ক্বোরআনে কারীমের নিম্নোক্ত আয়াত- লুক্বমান عليه السلام তাঁর ছেলেকে বলেছিলেন:-

يَا بُنَيَّ لَا تُشْرِكْ بِاللَّهِ إِنَّ الشِّرْكَ لَظُلْمٌ عَظِيمٌ. (سورة لقمان- ١٣)

অর্থাৎ- হে আমার বৎস, আল্লাহ্‌র সাথে অংশীদার নির্ধারণ করো না। নিশ্চয় আল্লাহ্‌র (سبحانه وتعالى) সাথে শির্‌ক করা মহা যুল্‌ম। (ছূরা লোক্বমান- ১৩)

সব গুলো অডিও শুনতে এখানে ক্লিক করুন

আল ইমাম মুহাম্মাদ ইবনু সালিহ্‌ আল ‘উছাইমীন কর্তৃক ব্যাখ্যাকৃত আল ইমাম ইবনু ক্বোদামাহ আল মাক্বদিছী রচিত -‘আক্বীদাহ সংকলন- গ্রন্থ (৩৯নং পর্ব)

এই অডিওটি হলো আশ্‌শাইখ মুহাম্মাদ ইবনু সালিহ্‌ আল ‘উছাইমীন رحمه الله কর্তৃক ব্যাখ্যাকৃত ইমাম ইবনু ক্বোদামাহ আল মাক্বদিছী رحمه الله এর সুপ্রসিদ্ধ গ্রন্থ “লুম‘আতুল ই‘তিক্বাদ” এর ধারাবাহিক অডিও ভাষান্তর। বাংলা ভাষায় অডিওরূপে এটি ভাষান্তর করেছেন উছতায হাম্মাদ বিল্লাহ حفظه الله। এতে ছালাফে সালিহীনের (رضي الله عنهم) ‘আক্বীদাহ-বিশ্বাসের বিবরণ তুলে ধরা হয়েছে। আহলুছ্‌ ছুন্নাহ ওয়াল জামা‘আতের ‘উলামায়ে কিরামের চিরাচরিত স্বভাব–বৈশিষ্ট্যও হলো যে, তারা তাদের লিখনীর মাধ্যমে সর্বাগ্রে বিশুদ্ধ ইছলামী ‘আক্বীদাহ্‌র সংরক্ষণ এবং তা প্রচার ও প্রসার করে থাকেন।
বক্তব্যের এ পর্বে উছতায হাম্মাদ বিল্লাহ حفظه الله বিশেষ করে দাজ্জাল সম্পর্কে নিম্নোক্ত বিষয়াদি আলোচনা করেছেন:-
১) “দাজ্জাল” শব্দের অর্থ কী এবং দাজ্জাল বলতে কি বুঝায়?
২) দাজ্জাল অবশ্যই আত্মপ্রকাশ করবে এবং এ বিষয়টি ছুন্নাহ দ্বারা প্রমাণিত।
৩) দাজ্জাল কোথায় আত্মপ্রকাশ করবে এবং তার অনুসারী কারা হবে?

আল ইমাম মুহাম্মাদ ইবনু সালিহ্‌ আল ‘উছাইমীন কর্তৃক ব্যাখ্যাকৃত আল ইমাম ইবনু ক্বোদামাহ আল মাক্বদিছী রচিত -‘আক্বীদাহ সংকলন- গ্রন্থ (৩৮নং পর্ব)

এই অডিওটি হলো আশ্‌শাইখ মুহাম্মাদ ইবনু সালিহ্‌ আল ‘উছাইমীন رحمه الله কর্তৃক ব্যাখ্যাকৃত ইমাম ইবনু ক্বোদামাহ আল মাক্বদিছী رحمه الله এর সুপ্রসিদ্ধ গ্রন্থ “লুম‘আতুল ই‘তিক্বাদ” এর ধারাবাহিক অডিও ভাষান্তর। বাংলা ভাষায় অডিওরূপে এটি ভাষান্তর করেছেন উছতায হাম্মাদ বিল্লাহ حفظه الله। এতে ছালাফে সালিহীনের (رضي الله عنهم) ‘আক্বীদাহ-বিশ্বাসের বিবরণ তুলে ধরা হয়েছে। আহলুছ্‌ ছুন্নাহ ওয়াল জামা‘আতের ‘উলামায়ে কিরামের চিরাচরিত স্বভাব–বৈশিষ্ট্যও হলো যে, তারা তাদের লিখনীর মাধ্যমে সর্বাগ্রে বিশুদ্ধ ইছলামী ‘আক্বীদাহ্‌র সংরক্ষণ এবং তা প্রচার ও প্রসার করে থাকেন।
বক্তব্যের এ পর্বে উছতায হাম্মাদ বিল্লাহ حفظه الله ক্বিয়ামাতের ‘আলামাত সম্পর্কে আলোচনা করেছেন:-
১) ক্বিয়ামাতের নিদর্শনাবলী সম্পর্কে জ্ঞান অর্জনের প্রয়োজনীয়তা ও উপকারিতা।
২) একমাত্র আল্লাহ-ই (سبحانه وتعالى) গাইব বা অদৃশ্য বিষয়াদি সম্পর্কে সম্যক অবগত। কেবলমাত্র ক্বোরআন ও সাহীহ্‌ হাদীছের প্রমাণাদির ভিত্তিতেই ক্বিয়ামাতের ‘আলামাতসমূহ নিরূপিত ও নির্ধারিত হবে, অন্য কিছুর ভিত্তিতে নয়।
৩) তথাকথিত যেসব দা‘য়ী নিজেদের যুক্তি কিংবা ইয়াহূদী-নাসারাদের গবেষণালব্ধ বিভিন্ন তথ্য-উপাথ্যের উপর ভিত্তি করে

ড. আশ্‌ শাইখ সালিহ্‌ আল ফাওযান কর্তৃক ব্যাখ্যাকৃত ইমাম আল বারবাহারী রচিত “শারহুছ্ ছুন্নাহ (ছুন্নাতের ব্যাখ্যা)” (৩৯নং পর্ব)

এটি মুহ্‌তারাম আশ্‌শাইখ সালিহ্‌ আলফাওযান (حفظه الله) কর্তৃক আহলে ছুন্নাত ওয়াল জামা‘আতের প্রখ্যাত ইমাম- ইমাম আল বারবাহারী (رحمه الله) এর অনবদ্য গ্রন্থ “শারহুছ্‌ ছুন্নাহ” এর অতি চমৎকার ও মূল্যবান ব্যাখ্যাগ্রন্থের অডিও ভাষান্তর। বাংলা ভাষায় গ্রন্থটি ধারাবাহিকভাবে অডিও ভাষান্তর করছেন উছতায আবূ ছা‘আদা হাম্মাদ বিল্লাহ (حفظه الله)।
বক্তব্যের এ পর্বে উছতায মীযান তথা দাড়ীপাল্লা সম্পর্কে আলোচনা করেছেন। এছাড়া এতে নিম্নোক্ত বিষয়াদী সম্পর্কেও অত্যন্ত চমৎকার আলোচনা করা হয়েছে:-
১) রূহ্‌ কী? রূহের তাৎপর্য এবং রূহ্‌ বলতে আসলে কি বুঝায়?
রূহের হাক্বীক্বাত ব্যাখ্যা করতে যেয়ে মানুষ তিনভাগে বিভক্ত হয়ে পড়েছে। উছতায বিষয়টি সুন্দরভাবে ব্যাখ্যা করেছেন।
২) আমরা যখন ঘুমিয়ে পড়ি তখন রূহ্‌ আমাদের থেকে পৃথক হয়ে যায়।
৩) রূহ্‌ এবং নাফ্‌ছ্‌ দু’টো কি একই বস্তু না ভিন্ন ভিন্ন?

ড. আশ্‌ শাইখ সালিহ্‌ আল ফাওযান কর্তৃক ব্যাখ্যাকৃত ইমাম আল বারবাহারী রচিত “শারহুছ্ ছুন্নাহ (ছুন্নাতের ব্যাখ্যা)” (৩৮নং পর্ব)

এটি মুহ্‌তারাম আশ্‌শাইখ সালিহ্‌ আলফাওযান (حفظه الله) কর্তৃক আহলে ছুন্নাত ওয়াল জামা‘আতের প্রখ্যাত ইমাম- ইমাম আল বারবাহারী (رحمه الله) এর অনবদ্য গ্রন্থ “শারহুছ্‌ ছুন্নাহ” এর অতি চমৎকার ও মূল্যবান ব্যাখ্যাগ্রন্থের অডিও ভাষান্তর। বাংলা ভাষায় গ্রন্থটি ধারাবাহিকভাবে অডিও ভাষান্তর করছেন উছতায আবূ ছা‘আদা হাম্মাদ বিল্লাহ (حفظه الله)।
বক্তব্যের এ পর্বে উছতায মীযান তথা দাড়ীপাল্লা সম্পর্কে আলোচনা করেছেন। এছাড়া এতে নিম্নোক্ত বিষয়াদী সম্পর্কেও অত্যন্ত চমৎকার আলোচনা করা হয়েছে:-
১) দারুল বারযাখ হলো অপেক্ষাগৃহ আর দারুল ক্বারার হলো স্থায়ীগৃহ।
২) আল্লাহ سبحانه وتعالى ইরশাদ করেছেন-
حَتَّى زُرْتُمُ الْمَقَابِرَ.
ছূরা আত্‌তাকাছুর এর ২নং আয়াত (حَتَّى زُرْتُمُ الْمَقَابِرَ) দ্বারা প্রমাণিত হয় যে, ক্বাব্‌র কোন স্থায়ী আবাস নয়

সব গুলো ইবুক দেখতে এখানে ক্লিক করুন

আল্লাহ্‌র (سبحانه وتعالى) সুমহান নাম ও গুণাবলী বিষয়ে আহলুছ্‌ ছুন্নাহ্‌ ওয়াল জামা‘আতের ‘আক্বীদাহ্‌-বিশ্বাস, নীতি ও আদর্শ

আহ্‌লুছ ছুন্নাহ ওয়াল জামা‘আতের ইমামগণ সকলেই এ বিষয়ে একমত যে, ক্বোরআনে কারীম এবং রাছূলুল্লাহ سبحانه وتعالى এর বিশুদ্ধ ছুন্নাহ্‌তে আল্লাহ্‌র যে সকল সুন্দর নাম যেভাবে বর্ণিত রয়েছে, কেবলমাত্র সেগুলোকে সেভাবেই আল্লাহ্‌র নাম বলে বিশ্বাস ও স্বীকার করতে হবে। তাতে কোনরূপ সংযোজন, বিয়োজন, পরিবর্তন কিংবা পরিবর্ধন করা যাবে না। কেননা

পড়তে এখানে ক্লিক করুন

“উসূলুদ্‌ দ্বীন আল ইছলামী মা‘আ ক্বাওয়া‘ইদিহিল আরবা‘আ” (দ্বীনে ইছলামের মৌলনীতি ও তার চারটি মূলকথা)

বিশিষ্ট ইছলামী সংস্কারক আশ্‌শাইখ মুহাম্মাদ ইবনু ছুলাইমান আত্‌ তামীমী رحمه الله এর অত্যন্ত মূল্যবান পুস্তিকা “উসূলুদ্‌ দ্বীন আল ইছলামী মা‘আ ক্বাওয়া‘ইদিহিল আরবা‘আ” (দ্বীনে ইছলামের মৌলনীতি ও তার চারটি মূলকথা) থেকে ‘আলামা মুহাম্মাদ আত্‌ ত্বায়্যিব ইবনু ইছহাক্ব আল আনসারী আল মাদানী رحمه الله কর্তৃক প্রশ্ন-উত্তর আকারে সাজানো এই অংশটুকু

পড়তে এখানে ক্লিক করুন

Subscribe to our mailing list

* indicates required
Close