এই অডিওটি হলো আশ্শাইখ মুহাম্মাদ ইবনু সালিহ্ আল ‘উছাইমীন o কর্তৃক ব্যাখ্যাকৃত ইমাম ইবনু ক্বোদামাহ আল মাক্বদিছী —- এর সুপ্রসিদ্ধ গ্রন্থ “লুম‘আতুল ই‘তিক্বাদ” এর ধারাবাহিক অডিও ভাষান্তর। বাংলা ভাষায় অডিওরূপে এটি ভাষান্তর করেছেন উছতায হাম্মাদ বিল্লাহ c। এতে ছালাফে সালিহীনের (p) ‘আক্বীদাহ-বিশ্বাসের বিবরণ তুলে ধরা হয়েছে। আহলুছ্ ছুন্নাহ ওয়াল জামা‘আতের ‘উলামায়ে কিরামের চিরাচরিত স্বভাব–বৈশিষ্ট্যও হলো যে, তারা তাদের লিখনীর মাধ্যমে সর্বাগ্রে বিশুদ্ধ ইছলামী ‘আক্বীদাহ্র সংরক্ষণ এবং তা প্রচার ও প্রসার করে থাকেন।
বক্তব্যের এ পর্বেও উছতায হাম্মাদ বিল্লাহ c আল্লাহ্র কালাম বা কথা বলা সম্পর্কে ধারাবাহিক আলোচনা অব্যাহত রেখেছেন।
এছাড়া নিম্নোক্ত বিষয় সমূহও আলোচনায় স্থান পেয়েছে:-
১) “ক্বোরআন হলো আল্লাহ্র কালাম, এটা সৃষ্ট কিছু নয়”- এ বিষয়ে উছতায হাম্মাদ বিল্লাহ বিভিন্ন প্রমাণ উপস্থাপন করেছেন।
২) ইমাম আহ্মাদের সংক্ষিপ্ত জীবনী এবং তিনি যেসব ফিতনাহ ও পরীক্ষার সম্মুখীন হয়েছিলেন সেসবের সংক্ষিপ্ত বিবরণ। ইমাম আহ্মাদের জীবনী থেকে শিক্ষণীয় বিষয়
৩) তাদের প্রতি নাসীহাত যারা ইছলামকে বাংলাদেশের সংবিধান থেকে পৃথক করতে চায় কিংবা রাষ্ট্রধর্ম হিসেবে ইছলামকে বাদ দিতে চায়।
৪) রাষ্ট্রধর্ম বিষয়ে বাংলাদেশের জনগণকে উত্তেজিত না হতে এবং কথিত আন্দোলনের পথে না যেতে উছতায অনুরোধ করেছেন।
৫) যারা বাংলাদেশকে ধর্মনিরপেক্ষ রাষ্ট্র বানাতে চায় তাদের প্রতি নাসীহাত।
ক্লাস শেষে নিম্নোক্ত প্রশ্নগুলোর উত্তর প্রদান করা হয়:-
ক) ইমাম আহ্মাদের (o) এই ঘটনা থেকে আমরা কি এটুকু বুঝতে পারি যে, সত্যের পথে চলতে হলে কিংবা সত্যকে আঁকড়ে রাখতে হলে সবসময় অনেক সমস্যার সম্মুখীন হতে হয়? যদি কেউ কোনরূপ বাঁধা-বিপত্তি কিংবা সমস্যার সম্মুখীন না হয়, তাহলে সে ব্যক্তি সম্পর্কে আমরা কি এটুকু মনে করতে পারি যে, সে সত্যের উপরে নয়?
(খ) السلام عليكم। কেউ যদি কুফরি আচরণ করে এবং আমরা যদি স্পষ্টভাবে বুঝতে পারি যে, সে আল্লাহ্র দ্বীন নিয়ে কুফরি ও যাচ্ছেতাই করছে এবং তার ফিত্নাহ চারপাশে ছড়িয়ে পড়ছে, তাহলে তার প্রতি আমাদের করণীয় কি?
গ) রাষ্ট্র ধর্ম ইছলাম বাতিলের ব্যাপারে যোগাযোগ মাধ্যমগুলোতে যে যার সামর্থ্য অনুযায়ী প্রতিবাদ করবে, এই কথাটি কতটুকু যৌক্তিক।