আল ইমাম মুহাম্মাদ ইবনু সালিহ্‌ আল ‘উছাইমীন কর্তৃক ব্যাখ্যাকৃত আল ইমাম ইবনু ক্বোদামাহ আল মাক্বদিছী রচিত -‘আক্বীদাহ সংকলন- গ্রন্থ (২৫তম পর্ব)

এই অডিওটি হলো আশ্‌শাইখ মুহাম্মাদ ইবনু সালিহ্‌ আল ‘উছাইমীন o কর্তৃক ব্যাখ্যাকৃত ইমাম ইবনু ক্বোদামাহ আল মাক্বদিছী o এর সুপ্রসিদ্ধ গ্রন্থ “লুম‘আতুল ই‘তিক্বাদ”  এর ধারাবাহিক অডিও ভাষান্তর। বাংলা ভাষায় অডিওরূপে এটি ভাষান্তর করেছেন উছতায হাম্মাদ বিল্লাহ c। এতে ছালাফে সালিহীনের (p) ‘আক্বীদাহ-বিশ্বাসের বিবরণ তুলে ধরা হয়েছে। আহলুছ্‌ ছুন্নাহ ওয়াল জামা‘আতের ‘উলামায়ে কিরামের চিরাচরিত স্বভাব–বৈশিষ্ট্যও হলো যে, তারা তাদের লিখনীর মাধ্যমে সর্বাগ্রে বিশুদ্ধ ইছলামী ‘আক্বীদাহ্‌র সংরক্ষণ এবং তা প্রচার ও প্রসার করে থাকেন। বক্তব্যের এ পর্বে উছতায হাম্মাদ বিল্লাহ c আল্লাহ্‌র কালাম বা কথা বলা সম্পর্কে আলোচনা করেছেন।
১) আল্লাহ্‌র (0) গুণাবলীর মধ্য হতে একটি হচ্ছে- তিনি কথোপকথনকারী। তাঁর কথা বলার এ গুণটি অনাদি। তিনি যাকে চান তাকে তাঁর কথা শুনান। মূছা 5 কোন মাধ্যম ছাড়া তাঁর কথা শুনেছেন। এমনিভাবে জিবরাঈল 5 এবং আরো অন্যান্য মালাইকাহ ও রাছূলগণের মধ্য হতে যাদেরকে তিনি শুনাতে চেয়েছেন তারা তাঁর কথা শুনেছেন।‍ উপরোক্ত কথার প্রমাণস্বরূপ ছূরা আল বাক্বারাহ-র ২৫৩ নং আয়াত, ছূরা আন্‌নিছা-র ১৬৪ নং আয়াত, ছূরা আল আ‘রাফের ১৪৪ নং আয়াত, ছূরা আশ্‌শুরা-র ৫১ নং আয়াত এবং ছূরা ত্বা-হা এর ১১-১২ ও ১৪ নং আয়াত উল্লেখ করেছেন।
২) ইমাম ইবনু ক্বোদামাহ আল মাক্বদিছী উপরোক্ত বিষয়ে হাদীছ থেকে নিম্নোক্ত প্রমাণগুলো পেশ করেছেন:-

(ক) ‘আব্দুল্লাহ ইবনু মাছ‘ঊদ 3 বলেছেন- আল্লাহ যখন ওহীর মাধ্যমে কথা বলেন তখন তার আওয়াজ আকাশবাসীরা শুনতে পায়। একথাটি রাছূলুল্লাহ 1 থেকেও বর্ণিত রয়েছে।
(খ) ‘আব্দুল্লাহ ইবনু উনাইছ 3 থেকে বর্ণিত, রাছূলুল্লাহ 1 বলেছেন:- ক্বিয়ামাতের দিন আল্লাহ 7 সকল বান্দাহদেরকে সমবেত করবেন উলঙ্গ অবস্থায় খালি পায়ে, অতঃপর এমন আওয়াজে তাদেরকে ডাকবেন যা নিকটবর্তীরা যেরূপ শুনতে পাবে দূরবর্তীরাও তদ্রুপ শুনতে পাবে। তিনি তাদেরকে ডেকে বলবেন- আমি হচ্ছি রাজাধিরাজ এবং আমি হলাম প্রতিফল বা প্রতিদান প্রদানকারী।
(গ) ইমাম ইবনু ক্বোদামাহ আল মাক্বদিছী উপরোক্ত বিষয়ে সাহাবায়ে কিরামের (4) আছার থেকে নিম্নোক্ত প্রমাণগুলো পেশ করেছেন:- এক আছারে বর্ণিত রয়েছে যে, মূছা 5 যে রাতে আগুন দেখে ভীত-সন্ত্রস্ত হয়ে পড়েন তখন তাঁর রাব্‌ (আল্লাহ 0) তাকে ডেকে বলেন- হে মূছা! তখন তিনি আওয়াজ শুনে আশ্বস্ত হতে এই বলে দ্রুত উত্তর দেন- “আমি হাযির, আমি হাযির, আমি আপনার আওয়াজ শুনছি কিন্তু আপনার অবস্থান দেখতে পাচ্ছি না, আপনি কোথায়”? আল্লাহ 0 বলেন- “আমি তোমার উপরে, আমি তোমার সামনে, আমি তোমার ডানে, আমি তোমার বামে”। তখন মূছা বুঝতে পারেন যে, এটি কেবল আল্লাহ্‌রই গুণ হতে পারে। তাই তিনি বললেন- আপনি তো এরূপই, হে আমার মা‘বূদ। আমি কি আপনার কথা শুনছি, না আপনার রাছূলের কথা? আল্লাহ বলেন- মূছা তুমি বরং আমার কথাই শুনতে পাচ্ছ।

৩) কালাম হলো আল্লাহ্‌র (7) জন্য সুপ্রতিষ্ঠিত একটি গুণ, এ বিষয়ে ছালাফগণের (o) ঐকমত্য রয়েছে। তাই ক্বোরআন, ছুন্নাহ, আছার ও ইজমা‘য়ে উম্মাতের দ্বারা প্রমাণিত এ গুণটিকে কোনরূপ পরিবর্তন, আকার বা সাদৃশ্য নির্ধারণ কিংবা এর বাহ্যিক অর্থকে অস্বীকার বা এর কোনরূপ বিকৃতি সাধন ছাড়া একে আল্লাহ্‌র অন্যতম একটি গুণ বলে মেনে নেয়া প্রত্যেক মুছলমানের জন্য ওয়াজিব।

Subscribe to our mailing list

* indicates required
Close