এই অডিওটি হলো আশ্শাইখ মুহাম্মাদ ইবনু সালিহ্ আল ‘উছাইমীন o কর্তৃক ব্যাখ্যাকৃত ইমাম ইবনু ক্বোদামাহ আল মাক্বদিছী o রচিত সুপ্রসিদ্ধ গ্রন্থ “লুম‘আতুল ই‘তিক্বাদ” এর ধারাবাহিক অডিও ভাষান্তর। বাংলা ভাষায় অডিওরূপে এটি ভাষান্তর করেছেন উছতায হাম্মাদ বিল্লাহ c। এতে ছালাফে সালিহীনের (4) ‘আক্বীদাহ-বিশ্বাসের বিবরণ তুলে ধরা হয়েছে। আহলুছ্ ছুন্নাহ ওয়াল জামা‘আতের ‘উলামায়ে কিরামের চিরাচরিত স্বভাব–বৈশিষ্ট্যও হলো যে, তারা তাদের লিখনীর মাধ্যমে সর্বাগ্রে বিশুদ্ধ ইছলামী ‘আক্বীদাহ্র সংরক্ষণ এবং তা প্রচার ও প্রসার করে থাকেন। ভাষান্তরিত বক্তব্যের এ পর্বে উছতায হাম্মাদ বিল্লাহ c নিম্নোক্ত বিষয়ে আলোচনা করেছেন:-
১) হাদীছে বর্ণিত আল্লাহ্র (b) সিফাত বা গুণাবলির আলোচনা।
২) আহলুছ্ ছুন্নাহ ওয়াল জামা‘আতের ‘আক্বীদাহ সম্পর্কে জানা ও বুঝা সবার জন্য অত্যন্ত জরুরী ও গুরুত্বপূর্ণ। কারণ পথভ্রষ্টকারীরা বিশেষ করে আল্লাহ্র (0) সুমহান গুণাবলী সম্পর্কে ভুল ব্যাখ্যা দিয়ে থাকে।
৩) আল্লাহ্র (7) সিফাত (গুণ) “‘আরশে উপর অবস্থান” সম্পর্কে আলোচনা।
৪) আল্লাহ ‘আরশের উপরে, আল্লাহ উপরে এবং আল্লাহ আকাশের উপরে, এ তিনটি বিষয় প্রায় একই।
৫) যমীন ও আছমান সৃষ্টির পূর্বে আল্লাহর (0) অবস্থান কোথায় ছিল? আমাদের একথা জানা উচিত যে, যমীন ও আছমান সৃষ্টির পূর্বেই মহান ‘আর্শ বিদ্যমান ছিল।
৬) ‘আর্শ কতো বড় কিংবা ‘আর্শের ওযন কতো? কুরছী হলো আল্লাহ্র (b) পা রাখার জায়গা। ‘আর্শের অর্থ এবং তার বিবরণ ও বৈশিষ্ট্য।
৭) ইমাম আওযা‘য়ী o এর বক্তব্য।
৮) “আল্লাহ 7 ‘আর্শের উপরে আছেন কিন্তু একই সময়ে তিনি তার সৃষ্টির মাঝেও আছেন” এটি হলো একটি ভ্রান্ত ও বাত্বিল ‘আক্বীদাহ-বিশ্বাস। প্রকৃতপক্ষে আল্লাহ 0 ‘আর্শের উপরে রয়েছেন এবং তিনি তাঁর সৃষ্টি থেকে সম্পূর্ণ পৃথক রয়েছেন। আর এটাই হলো সত্য-সঠিক এবং ছালাফে সালিহীনের (4) সর্বসম্মত ‘আক্বীদাহ-বিশ্বাস।
৯) ইমাম আবূ হানীফাহ o এর মতে, যদি কাউকে জিজ্ঞেস করা হয় যে, আল্লাহ 7 কোথায়, আর এর উত্তরে সে বলে- আমি জানি না আল্লাহ কোথায়, তাহলে ঐ ব্যক্তি কাফির বলে গণ্য হবে।
১০) যারা নিজেদেরকে হানাফী বলে দাবি করে অথচ তাদের ‘আক্বীদাহ ও মানহাজ ইমাম আবূ হানীফাহ o এর অনুসৃত ‘আক্বীদাহ ও মানহাজ অনুযায়ী নয়, তারা প্রকৃতপক্ষে ইমাম আবূ হানীফাহ o ও তাঁর ‘আক্বীদাহ ও মানহাজের বিরুদ্ধে অবস্থান করছে। ইমাম আবূ হানীফাহ o এর সুস্পষ্ট ফাতওয়া হচ্ছে- আল্লাহ 8 স্বীয় ‘আরশের উপরে রয়েছেন।
১১) নিজেদেরকে আহলুল হাদীছ বা ছালাফী বলে দাবিদার যারা ইমাম আবূ হানীফাহ o এর সম্পর্কে বাজে-কথাবার্তা বলে, তাদেরকে প্রত্যাখ্যান ও খন্ডন। কেননা এরূপ করার মাধ্যমে প্রকৃতপক্ষে তারা ছালাফে সালিহীনের অনুসৃত মানহাজের বিরোধিতা করে থাকে।
১২) আহলুছ ছুন্নাহ ওয়াল জামা‘আতের পূর্ববর্তী ও পরবর্তী ‘উলামা ও আয়িম্মায়ে কিরাম (p) ইমাম আবূ হানীফাহকে (o) ফিক্বহ শাস্ত্রের একজন ইমাম হিসেবে স্বীকার করেছেন।
১৩) ইমাম ইবনু খুযাইমাহ o এর বক্তব্য।
১৪) রাছূলুল্লাহ 1 সম্পর্কে বেরলাওয়ী সম্প্রদায়ের মারাত্মক ‘আক্বীদাহ-বিশ্বাস। তারা এই বিশ্বাস পোষণ করে থাকে যে, রাছূলুল্লাহ 1 আল্লাহ্র (0) যাত বা সত্তার একটা অংশ। এরূপ জঘন্য শিরকী ‘আক্বীদাহ-বিশ্বাস পোষণ সত্ত্বেও তারা নিজেদেরকে ছুন্নী বা ছুন্নাতের অনুসারী বলে দাবি করে!