এটি মুহ্তারাম আশ্ শাইখ সালিহ্ আল ফাওযান c কর্তৃক আহলে ছুন্নাত ওয়াল জামা‘আতের প্রখ্যাত ইমাম- ইমাম আল বারবাহারী o এর অনবদ্য গ্রন্থ “শারহুছ্ ছুন্নাহ” এর অতি চমৎকার ও মূল্যবান ব্যাখ্যাগ্রন্থের অডিও ভাষান্তর। এতে ইছলামের মৌলিক বিষয়াদী, সঠিক ইছলামী ‘আক্বীদাহ ও মানহাজ বিষয়ে আলোচনা করা হয়েছে। বাংলা ভাষায় গ্রন্থটি ধারাবাহিকভাবে অডিও ভাষান্তর করছেন শাইখ আবূ ছা‘আদা হাম্মাদ বিল্লাহ c। এ পর্বে শাইখ নিম্নোক্ত বিষয়াদী সম্পর্কে আলোচনা করেছেন:-
১) গ্রন্থের শুরুতে ইমাম বারবাহারী প্রদত্ত খুতবাহ:- সকল প্রশংসা একমাত্র আল্লাহ্র জন্যে, যিনি আমাদেরকে দ্বীনে ইছলামের পথপ্রদর্শন করেছেন এবং এর দ্বারা আমাদেরকে ধন্য করেছেন, আর আমাদেরকে শ্রেষ্ঠ জাতি হিসেবে আবির্ভূত করেছেন। তাই আমরা তাঁর নিকট প্রার্থনা করছি, তিনি যেন আমাদেরকে যা কিছু তিনি পছন্দ করেন এবং যা কিছুতে তিনি সন্তুষ্ট হন সেসব কাজ করার তাওফীক্ব দান করেন এবং যা কিছু তিনি অপছন্দ করেন এবং যা কিছুতে তিনি রাগান্বিত হন সেসব বিষয় থেকে বেঁচে থাকার তাওফীক্ব দান করেন।
২) কোন উপদেশ প্রদান, (দ্বীনী) কোন বিষয়ে কথা বলা কিংবা কোন বিষয়ে সতর্ক করার ক্ষেত্রে প্রথমে আলহামদুলিল্লাহ তথা আল্লাহ্র প্রশংসা দিয়ে শুরু করা হলো রাছূলুল্লাহ 1 এর ছুন্নাহ। ছালাফে সালিহীন (4) এবং ‘উলামায়ে কিরামগণও তাদের গ্রন্থাবলী ক্বোরআনে কারীম অনুসরণে “বিছমিল্লাহ” বলে অতঃপর রাছূলুল্লাহ 1 এর ছুন্নাহ অনুসরণে “আলহামদুলিল্লাহ” বলে শুরু করতেন।
৩) বিছমিল্লাহ এবং আলহামদুলিল্লাহ এর তাৎপর্য ও মাহাত্ম্য।
আলোচনান্তে তিনি নিম্নোক্ত প্রশ্নগুলোর উত্তর প্রদান করেছেন-
১। “ছালাফ” শব্দের অর্থ কী? ছালাফ বলতে কী বুঝায়?
২। ক্বোরআনে কারীম কি “বিছমিল্লাহির্ রাহ্মানির্ রাহীম” এই আয়াত দিয়ে শুরু হয়েছে? প্রত্যেক ছূরার শুরুতে যে “বিছমিল্লাহির্ রাহ্মানির্ রাহীম” লিখা রয়েছে তা ক্বোরআনে কারীমের অংশ কি-না?
৩। কথাটি কি এভাবে বলা যাবে যে, “সকল নি‘মাহ আল্লাহ্র পক্ষ হতে, তাই সকল প্রশংসা আল্লাহ্র জন্যে”, নাকি কোনরূপ শর্তায়ন ছাড়া সাধারণভাবে “সকল প্রশংসা আল্লাহ্র জন্যে” বলাটাই অধিক যথার্থ?
৪। পৃথিবীতে কখনো কোন মানুষ চাইলেও নিজেকে “আল্লাহ” নামে নামকরণ করতে সক্ষম হবে না, বিষয়টি একটু বুঝিয়ে বলুন!
৫। এই আয়াত নাযিলের পর কি অহী-র আগমন বন্ধ হয়ে গিযেছিল? এই আয়াত কি ক্বোরআনে কারীমের সর্বশেষ নাযিল হওয়া আয়াত, নাকি এই আয়াত নাযিল হওয়ার পরও আরো কিছু বিধান নাযিল হয়েছিল?
৬। শাব্দিক, আভিধানিক এবং শারী‘য়াতের পরিভাষায় “তাওফীক্ব” শব্দের অর্থ কী? তাওফীক্ব বলতে ছালাফে সালিহীন4কি বুঝতেন?
৭। ছূরা আল আ‘রাফের ৪৩ নং আয়াত (যেখানে আল্লাহ 0 ইরশাদ করেছেন যে, জান্নাতের অধিবাসীরা বলবে- অর্থাৎ- সকল প্রশংসা আল্লাহ্র জন্যে যিনি আমাদেরকে এর জন্য পথ দেখিয়েছেন, আল্লাহ যদি আমাদেরকে পথ না দেখাতেন তাহলে আমরা কখনো সুপথপ্রাপ্ত হতাম না) এবং ছূরা আন্নাজ্ম এর ৩৯ নং আয়াতের (যেখানে আল্লাহ 0 ইরশাদ করেছেন:- অর্থাৎ- “মানুষ তাই পায় যা সে করে”) মধ্যে আমরা কিভাবে সমন্বয় করব?