আল ইমাম মুহাম্মাদ ইবনু সালিহ্‌ আল ‘উছাইমীন কর্তৃক ব্যাখ্যাকৃত আল ইমাম ইবনু ক্বোদামাহ আল মাক্বদিছী রচিত -‘আক্বীদাহ সংকলন- গ্রন্থ (১৬তম পর্ব)

এই অডিওটি হলো আশ্‌শাইখ মুহাম্মাদ ইবনু সালিহ্‌ আল ‘উছাইমীন o কর্তৃক ব্যাখ্যাকৃত ইমাম ইবনু ক্বোদামাহ আল মাক্বদিছী o রচিত সুপ্রসিদ্ধ গ্রন্থ “লুম‘আতুল ই‘তিক্বাদ” এর ধারাবাহিক অডিও ভাষান্তর। বাংলা ভাষায় অডিওরূপে এটি ভাষান্তর করেছেন উছতায হাম্মাদ বিল্লাহ c। এতে ছালাফে সালিহীনের (4) ‘আক্বীদাহ-বিশ্বাসের বিবরণ তুলে ধরা হয়েছে। আহলুছ্‌ ছুন্নাহ ওয়াল জামা‘আতের ‘উলামায়ে কিরামের চিরাচরিত স্বভাব–বৈশিষ্ট্যও হলো যে, তারা তাদের লিখনীর মাধ্যমে সর্বাগ্রে বিশুদ্ধ ইছলামী ‘আক্বীদাহ্‌র সংরক্ষণ এবং তা প্রচার ও প্রসার করে থাকেন। ভাষান্তরিত বক্তব্যের এ পর্বে উছতায হাম্মাদ বিল্লাহ c নিম্নোক্ত বিষয়ে আলোচনা করেছেন:-
১) হাদীছে বর্ণিত আল্লাহ্‌র (0) সিফাত বা গুণাবলির আলোচনা।
২) যে মূহুর্তে ফিলিছ্‌ত্বীন, ‘ইরাক্ব, সিরিয়িা, বাংলাদেশসহ পৃথিবীর সর্বত্র অসংখ্য বড় বড় ফিতনাহ্‌-ফাছাদের ছড়াছড়ি, এমন সঙ্কটময় মূহুর্তে মুছলমানরা কেন আল্লাহ্‌র (8) সিফাত সম্পর্কিত জ্ঞান অর্জনে ব্যস্ত থাকবে? উছতায হাম্মাদ বিল্লাহ c যথাযথ ব্যাখ্যাসহ এ প্রশ্নের উত্তর প্রদান করেছেন।
৩) হাদীছে বর্ণিত আল্লাহ্‌র (0) সিফাত বা গুণ “‘আর্‌শে আরোহণ করা” সম্পর্কে আলোচনা।
৪) “আল্লাহ 7 ‘আর্‌শের উপরে অবস্থান গ্রহণ করেছেন” ক্বোরআনে কারীমের সাতটি আয়াতে এর সুস্পষ্ট প্রমাণ রয়েছে। যেমন- ছূরা আল আ‘রাফের ৫৪নং আয়াত, ছূরা ইউনুছের ৩নং, ছূরা আর্‌রা‘দ- এর ২নং, ছূরা আল ফুরক্বানের ৫৯নং, ছূরা আছ্‌ছাজদাহ- এর ৪নং, ছূরা আল হাদীদের ৪নং এবং ছূরা ত্বা-হা এর ৫নং আয়াত।
৫) “আল্লাহ 0 ‘আর্‌শের উপরে অবস্থান গ্রহণ করেছেন” হাদীছ থেকে এর প্রমাণ হলো- রাছূলুল্লাহ 1 বলেছেন:- অর্থ- নিশ্চয় আল্লাহ জগত সৃষ্টি করার পর একটি কিতাবে যেটি তাঁর কাছে ‘আরশের উপর রয়েছে তাতে লিখে রেখেছেন- “নিংসন্দেহে আমার রাহ্‌মাত আমার ক্রোধের উপর প্রাধান্য পেয়ে গেছে”।সাহীহ্‌ বুখারী
৬) প্রত্যেক মুছলমানের জন্য ওয়াজিব আল্লাহ্‌র (8) এ মহান গুণটিকে (আল্লাহ 0 ‘আর্‌শের উপরে অবস্থান গ্রহণ করেছেন) বাত্বিল সাব্যস্ত না করা, তার শব্দ বা অর্থে কোনরূপ পরিবর্তন না করা, এর কোন আকার বা উদাহরণ সাব্যস্ত না করা, বরং ক্বোরআন-ছুন্নাহ্‌তে এ গুণটি যেভাবে বর্ণিত রয়েছে ঠিক সেভাবেই তার বাহ্যিক অর্থসহ পরিপূর্ণরূপে বিশ্বাস ও স্বীকার করা।
৭) “আল্লাহ b ‘আর্‌শের উপরে অবস্থান গ্রহণ করেছেন” এ সম্পর্কে ‘আব্দুল্লাহ ইবনু রাওয়াহা 3 এর কবিতা এবং তাঁর সাথে তাঁর স্ত্রীর (f) সংঘটিত ঘটনা।
৮) মানুষের অজ্ঞতার সুযোগকে কাজে লাগিয়ে যারা নিজেদের স্বার্থসিদ্ধি করে এবং অজ্ঞতার দরুণ মানুষ যে ক্ষতিগ্রস্থ ও বিভ্রান্ত হয়ে থাকে তারই এক কথিত দৃষ্টান্ত।

 

ক্লাস শেষে নিম্নোক্ত প্রশ্নগুলোর উত্তর প্রদান করা হয়:-
ক) যারা ‘আরশের উপর আল্লাহ্‌র (7) অবস্থান গ্রহণকে অস্বীকার করে এবং বলে যে, আল্লাহ 0 সর্বত্র বিরাজমান- তারা কি মুছলিম? ছালাফে সালিহীন p এই সমস্ত লোকদের ব্যাপারে কি ফাতওয়া দিয়েছেন? আমরা ঐ সমস্ত লোকদের ব্যাপারেই জিজ্ঞাসা করছি যাদের ‘ইল্‌ম আছে এবং যারা সাধারণ মুছলমান। “আল্লাহ b সর্বত্র বিরাজমান” এই বিশ্বাস কি কাউকে ইছলাম বহির্ভূত করে দেয়? যে ব্যক্তি এরূপ বিশ্বাস পোষণ করে তার পিছনে সালাত বর্জন করা কি আবশ্যক?
খ) কেউ যদি এই কথা বলে যে, আল্লাহ 0 তাঁর ‘আরশের উপরে বসে আছেন, তাহলে তাঁর বক্তব্য কি ভুল? যদি ভুল হয়ে থাকে, তবে সঠিক উত্তর কি?


১. সাহীহ্‌ বুখারী 

Subscribe to our mailing list

* indicates required
Close