এই অডিওটি হলো আশ্শাইখ মুহাম্মাদ ইবনু সালিহ্ আল ‘উছাইমীন o কর্তৃক ব্যাখ্যাকৃত ইমাম ইবনু ক্বোদামাহ আল মাক্বদিছী o এর সুপ্রসিদ্ধ গ্রন্থ “লুম‘আতুল ই‘তিক্বাদ” এর ধারাবাহিক অডিও ভাষান্তর। বাংলা ভাষায় অডিওরূপে এটি ভাষান্তর করেছেন উছতায হাম্মাদ বিল্লাহ c। এতে ছালাফে সালিহীনের (4) ‘আক্বীদাহ-বিশ্বাসের বিবরণ তুলে ধরা হয়েছে। আহলুছ্ ছুন্নাহ ওয়াল জামা‘আতের ‘উলামায়ে কিরামের চিরাচরিত স্বভাব–বৈশিষ্ট্যও হলো যে, তারা তাদের লিখনীর মাধ্যমে সর্বাগ্রে বিশুদ্ধ ইছলামী ‘আক্বীদাহ্র সংরক্ষণ এবং তা প্রচার ও প্রসার করে থাকেন। বক্তব্যের এ পর্বে উছতায হাম্মাদ বিল্লাহ c নিম্নোক্ত বিষয়ে আলোচনা করেছেন:-
১) “ক্বোরআন আল্লাহ্র (0) কালাম বা বাণী”- এ বিষয়ে ধারাবাহিক আলোচনা।
২) ইমাম ইবনু ক্বোদামাহ আল মাক্বদিছী o ক্বোরআনে কারীমের গুণাবলী সম্পর্কে যে বিষয়গুলো উল্লেখ করেছেন, উছতায সেগুলো নিম্নে চমৎকারভাবে আলোচনা করেছেন-
ক) ক্বোরআনে কারীমের প্রতিটি বর্ণ ও শব্দ আল্লাহ্র পক্ষ থেকে নির্ধারিত, সৃষ্টির পক্ষ থেকে কিছু নয়।
খ) ক্বোরআন ‘আরাবী ভাষায় অবতীর্ণ, অথচ কাফিররা এই ক্বোরআনে বিশ্বাস করে না। এমনকি তাদের অনেকে দাবি করে থাকে যে, ক্বোরআন হলো মানুষের কথা-বার্তা বা বাণী।
গ) কাফিররা অভিযোগ করে যে, ক্বোরআন হলো কবিতাগুচ্ছ। এর খন্ডনে আল্লাহ 7 বলছেন:-
وَمَا عَلَّمْنَـهُ الشِّعْرَ وَمَا يَنبَغِى لَهُ إِنْ هُوَ إِلاَّ ذِكْرٌ وَقُرْءَانٌ مُّبِينٌ.سورة يس- ٦٩
অর্থাৎ- আমি তাঁকে (রাছূলুল্লাহ্কে) কবিতা শিখাইনি, আর এটা তাঁর পক্ষে সমীচীনও নয়। নিঃসন্দেহে এটা হলো স্মরণিকা এবং সুস্পষ্ট ক্বোরআন।ছূরা ইয়া-ছীন- ৬৯
ঘ) অবিশ্বাসীদের প্রতি চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে ক্বোরআনে কারীমে ইরশাদ হয়েছে-
وَإِن كُنتُمْ فِى رَيْبٍ مِّمَّا نَزَّلْنَا عَلَى عَبْدِنَا فَأْتُواْ بِسُورَةٍ مِّن مِّثْلِهِ وَادْعُواْ شُهَدَآءَكُم مِّن دُونِ اللَّهِ إِن كُنتُمْ صَـدِقِينَ.سورة البقرة- ٢٣
অর্থাৎ- আমি আমার বান্দাহ্র প্রতি যা অবতীর্ণ করেছি সে বিষয়ে তোমাদের যদি কোন সন্দেহ-সংশয় থেকে থাকে, আর তোমরা যদি সত্যবাদী হও, তাহলে ক্বোরআনের কোন একটি ছূরার অনুরূপ একটি হলেও ছূরা নিয়ে এসো, আর এ ব্যাপারে সাহায্যের জন্য আল্লাহ ব্যতীত তোমাদের সহায়-সমর্থকদের ডেকে নাও।ছূরা আল বাক্বারাহ- ২৩
ঙ) ক্বোরআন হলো অত্যন্ত সম্মানীত ও মর্যাদাপূর্ণ পাঠ্য। যেমন ক্বোরআনে কারীমে আল্লাহ 8 বলেছেন:-
إِنَّهُ لَقُرْآنٌ كَرِيمٌ.سورة الواقعة- ٧٧
অর্থাৎ- নিশ্চয় এটি অবশ্যই সম্মানীত ক্বোরআন।ছূরা আল ওয়াক্বি‘আহ- ৭৭
চ) ক্বোরআন তিলাওয়াতের প্রতিদান।
৩) শাইখ সালিহ্ আল ‘উছাইমীন o কর্তৃক ইমাম ইবনু ক্বোদামাহ আল মাক্বদিছী o এর উপস্থাপিত দালীল-প্রমাণের ব্যাখ্যা।