উছতায আবূ ছা‘আদাহ হাম্মাদ বিল্লাহ c এই অডিও বক্তব্যে নারীদের সম-সাময়িক বিভিন্ন সমস্যা এবং এসকল সমস্যা থেকে উত্তোরণের পথ ও পদ্ধতি বিষয়ে ক্বোরআন-ছুন্নাহ্র আলোকে অত্যন্ত মূল্যবান আলোচনা পেশ করেছেন। পারিবারিক এবং বৈবাহিক জীবনে নারীরা বিভিন্ন সমস্যার সম্মুখীন হওয়া, সন্তানদের লালন-পালন করা, সুখী ও সমৃদ্ধ পরিবার গড়ে তোলা, ঘরের বাইরে কাজ-কর্ম করা ইত্যাদি অনেকগুলো বিষয় সম্পর্কে এখানে আলোচনা করা হয়েছে।
তাছাড়া বিশেষভাবে এখানে হিজাব বিষয়ে আলোচনা করা হয়েছে। উক্ত বক্তব্য থেকে অতি গুরুত্বপূর্ণ বিশেষ ক’টি বিষয় নিম্নে উল্লেখ করা হলো:-
১) পূর্ববর্তী ক্লাসের সংক্ষিপ্ত পূণঃ আলোচনা।
২) এটা জানা আব্যশক যে, একজন নারীর এমন কতক মাহ্রাম রয়েছেন, যাদের সামনে তাকে পর্দা পালন করতে হয় এবং এমন কতক মাহ্রাম রয়েছেন, যাদের সামনে সেভাবে পর্দা পালন তার জন্য আবশ্যক নয়।
৪) ১২ প্রকার মাহ্রাম রয়েছেন যাদের সামনে একজন নারীকে পর্দা পালন করতে হয় না। এর প্রমাণ হলো ছূরা নূরের ৩১নং আয়াত। উছতায বিষয়টি বিস্তারিত ব্যাখ্যা করেছেন। এছাড়া অন্য যেসব মাহ্রাম রয়েছেন তাদের সামনে একজন নারীর পর্দা পালন করা আবশ্যক।
৫) গায়রে মাহ্রামের সামনে একজন নারী নিজেকে কতটুকু প্রকাশ করতে পারবে, এবিষয়ে ‘উলামায়ে কিরামের অভিমত?
ক্লাস শেষে নিম্নোক্ত প্রশ্নগুলোর উত্তর প্রদান করা হয়:
ক) দেখা যায়, মেয়ের মা ছেলের সামনে চলে আসে হঠাৎ করে। শুধু আসেই না, সামনে বসে আলাপ শুরু করে দেয়। এই পরিস্থিতি সত্যি খুব কঠিন। কিভাবে এড়ানো যায়?
খ) অনেক ভাইকে দেখা যায় যে, তারা বায়োডাটা (জীবন বৃত্তান্ত) দেখেই মোটামুটি বুঝে নেন যে, মেয়ে পছন্দ হচ্ছে না বা এই মেয়ের সাথে বিয়ে না হওয়ার যথেষ্ট সম্ভাবনা রয়েছে, তারপরেও তারা মেয়ে দেখতে যান। শাইখ! এরূপ ভাইদের প্রতি আপনার নাসীহাহ কী?
গ) একজন নারীর অন্য স্বামীর ঔরসজাত মেয়ে তার দ্বিতীয় স্বামী কিংবা দ্বিতীয় স্বামীর ঔরসজাত ছেলের জন্য কি হারাম?
ঘ) السلام عليكم ورحمة الله وبركاته।
শাইখ! একজন নারী কি তার মামার সামনে পর্দা ছাড়া যেতে পারবে? “সৌন্দর্য প্রদর্শন” কথাটির ব্যাখ্যা কি এবং এর সীমারেখা কতটুকু?
আল্লাহ 8 আপনাকে উত্তম প্রতিদান প্রদান করুন।
ঙ) দাস-দাসীর প্রথা কি ইছলামী শারী‘য়াত থেকে বাদ হয়ে গেছে?
চ) শাইখ! যে সকল পুরুষ স্বীয় স্ত্রীদের শারী‘য়াতের নির্দেশানুযায়ী যথাযথভাবে হিজাব পালনের শিক্ষা দেন না কিংবা হিজাব পালনে তাদেরকে উদ্বুদ্ধ ও উৎসাহিত করেন না, অথবা হিজাব পালনে তাদেরকে বাধ্য করেন না, তাদের বিষয়ে শারী‘য়াতের হুক্ম কি? আল্লাহ 0 আপনার মধ্যে বারাকাহ দান করুন।
ছ) যে ব্যক্তি পর্দার ইছলামী বিধান সম্পর্কে ভালোভাবে অবগত, তার জন্য কি আবশ্যক নিজের মা ও বোনদেরকে যথাযথভাবে হিজাব পালনের শিক্ষা দেয়া, হিজাব পালনে উদ্বুদ্ধ ও উৎসাহিত করা অথবা হিজাব পালনে তাদেরকে বাধ্য করা? সে যদি এ কাজটি না করে তাহলে তার বিষয়ে শারী‘য়াতের হুক্ম কি? সে কি দাইয়ূছ বলে গণ্য হবে?
আল্লাহ 7 আপনার মধ্যে বারাকাহ দান করুন।
জ) ছুন্নাহ অনুসরণকারী কোন কোন পুরুষকে দেখা যায় যে, বিয়ের পরপরই তারা তাদের স্ত্রীকে শারী‘য়াত সম্মত পর্দা পালনে উদ্বুদ্ধ বা বাধ্য না করে বরং বলে থাকেন যে, “সে (স্ত্রী) কেবলই ইছলাম শিখছে, পর্দার বিষয়টি তার কাছে নতুন, সে আস্তে আস্তে শিখবে এবং পরবর্তীতে তা পালন করবে”। শাইখ! এরূপ কথা বলে তারা কি অনির্দিষ্ট সময়ব্যাপী স্ত্রীকে বে-পর্দা চলা-ফেরা করতে দিতে পারেন? এরূপ মুছলিম স্বামী বিশেষ করে নিজেকে ছালাফী বলে দাবিদার লোকদের প্রতি আপনার নাসীহাত কি?
আল্লাহ 0 আপনার মধ্যে বারাকাহ দান করুন।
ঞ) হিজড়াদের বিষয়ে ইছলামের বিধান কি? পর্দার শার‘য়ী বিধান কি তাদের ক্ষেত্রে প্রযোজ্য? তাদের প্রতি কোন মুছলিম নারী বা পুরুষের তাকানো কি জায়িয?
আল্লাহ 7 আপনার মধ্যে বারাকাহ দান করুন।
ট) স্বীয় স্ত্রীদের পর্দা পালনে বাধ্য করতে অনেক মুছলিম ভাইয়েরা নিজেদের পিতা-মাতা ও আত্মীয়-স্বজনের পক্ষ থেকে বিভিন্ন সমস্যা ও বাঁধা-বিপত্তির সম্মুখীন হয়ে থাকেন।
শাইখ! এরূপ পরিস্থিতি তাদের কিভাবে মুক্বাবিলা করা উচিত এবং এসব পিতা-মাতা ও আত্মীয়-স্বজনের প্রতি আপনার নাসীহাত কি?
আল্লাহ 0 আপনার মধ্যে বারাকাহ দান করুন।
ঠ) কোন এক বোন যে দুধ-মা থেকে দুধ খেয়েছেন, সেই দুধ-মা এর দেড়-দুই বছরের ছেলে সন্তান ছিল, এই ছেলে সন্তানের জন্য তার দুধ-বোনের অন্য সহোদর বোনেরা কি মাহরাম হবে? মোটকথা, দুধ-বোনের সহোদর বোনেরা কি (দুধ-ভাইয়ের জন্য) মাহ্রাম বলে গণ্য হবে? (দুধ পান ৫ বছরের মধ্যে হয়েছিল)।