মুছলিম নারীর দায়িত্ব ও কর্তব্য

সব গুলো অডিও শুনতে এখানে ক্লিক করুন

নারীদের সম-সাময়িক বিভিন্ন সমস্যা এবং তা থেকে উত্তোরণের ক্বোরআন-ছুন্নাহ ভিত্তিক পথ ও পদ্ধতি (২৯তম পর্ব)

উছতায আবূ ছা‘আদাহ হাম্মাদ বিল্লাহ حفظه الله এই অডিও বক্তব্যে নারীদের সম-সাময়িক বিভিন্ন সমস্যা এবং এসকল সমস্যা থেকে উত্তোরণের পথ ও পদ্ধতি বিষয়ে ক্বোরআন-ছুন্নাহ্র আলোকে অত্যন্ত মূল্যবান আলোচনা পেশ করেছেন। পারিবারিক এবং বৈবাহিক জীবনে নারীরা বিভিন্ন সমস্যার সম্মুখীন হওয়া, সন্তানদের লালন-পালন করা, সুখী ও সমৃদ্ধ পরিবার গড়ে তোলা, ঘরের বাইরে কাজ-কর্ম করা ইত্যাদি অনেকগুলো বিষয় সম্পর্কে এখানে আলোচনা করা হয়েছে। এই পর্বে উছতায হাম্মাদ বিল্লাহ حفظه الله বিশেষ করে মুহাব্বাহ বা ভালোবাসা সম্পর্কে আরো যেসব বিষয় আলোচনা করেছেন সেগুলো হলো:-। উক্ত বক্তব্য থেকে অতি গুরুত্বপূর্ণ বিশেষ ক’টি বিষয় নিম্নে উল্লেখ করা হলো:-
১) ভালোবাসা হলো আল্লাহ্‌র (سبحانه وتعالى) সৃষ্টির মধ্যে একটি প্রাকৃতিক ও স্বভাবজাত বিষয়।
২) সর্বোত্তম ভালোবাসা হলো আল্লাহ্‌কে (عز وجل) ভালোবাসা এবং আল্লাহ্‌র (جل وعلا) জন্যে ভালোবাসা।
৩) ভালোবাসা প্রকাশের সবচেয়ে উত্তম পদ্ধতি কী?
৪) আমাদের সর্ব্বোচ্চ ভালোবাসা পাওয়ার অধিকারী কে এবং কাকে ভালোবাসা আমাদের জন্য ওয়াজিব?

নারীদের সম-সাময়িক বিভিন্ন সমস্যা এবং তা থেকে উত্তোরণের ক্বোরআন-ছুন্নাহ ভিত্তিক পথ ও পদ্ধতি (২৫নং পর্ব)

এটি উছতায আবূ ছা‘আদা হাম্মাদ বিল্লাহ (حفظه الله) প্রদত্ত একটি ধারাবাহিক অডিও বক্তব্য। এতে তিনি আমাদের সমাজে নারীরা পারিবারিক, সামাজিক, বৈবাহিক ইত্যাদি নানামুখী যেসব সমস্যার সম্মুখীন হচ্ছেন, সেসবের কারণ নির্ণয়সহ ক্বোরআন ও ছুন্নাহ ভিত্তিক এর সঠিক সমাধান নিয়ে আলোচনা করেছেন। এছাড়া তাতে সন্তানদের সঠিক লালন-পালন, সুখী সংসার গড়ার উপায় ও পদ্ধতি এবং নারীদের বাইরে কাজ করার বিষয়ে সুষ্পষ্ট দিক-নির্দেশনা সম্বলিত চমৎকার আলোচনা করেছেন। আজকের পর্বে শাইখ লজ্জাশীলতা এবং এর গুরুত্ব ও তাৎপর্য বিষয়ে আলোচনা করেছেন।
১) উছতায আরো একবার ছূরা নূরের ৩১নং আয়াতের ব্যাখ্যা করেছেন।
২) নিক্বাব সম্পর্কে ‘উলামায়ে কিরামের বিভিন্ন মতামত তুলে ধরার পাশাপাশি উছতায (حفظه الله) ক্বোরআন-ছুন্নাহ্‌র আলোকে এসব মতামত সুন্দরভাবে পর্যালোচনা করেছেন। তাছাড়াও উছতায (حفظه الله) সমসাময়িক ‘উলামায়ে কিরামের যেমন, শাইখ আল আলবানী رحمه الله ও শাইখ ইবনু বায رحمه الله এর এতদ্বিষয়ে প্রদত্ত মতামতও উল্লেখ করেছেন।
৩) হিজাব ও নিক্বাবের বিবরণ। এগুলো কেমন হওয়া উচিত?
৪) ঘরের বাইরে এবং সালাতে নারীদের পরিধেয় বস্ত্র কেমন হওয়া চাই?

নারীদের সম-সাময়িক বিভিন্ন সমস্যা এবং তা থেকে উত্তোরণের ক্বোরআন-ছুন্নাহ ভিত্তিক পথ ও পদ্ধতি (১৯তম পর্ব)

উছতায আবূ ছা‘আদাহ হাম্মাদ বিল্লাহ حفظه الله এই অডিও বক্তব্যে নারীদের সম-সাময়িক বিভিন্ন সমস্যা এবং এসকল সমস্যা থেকে উত্তোরণের পথ ও পদ্ধতি বিষয়ে ক্বোরআন-ছুন্নাহ্র আলোকে অত্যন্ত মূল্যবান আলোচনা পেশ করেছেন। পারিবারিক এবং বৈবাহিক জীবনে নারীরা বিভিন্ন সমস্যার সম্মুখীন হওয়া, সন্তানদের লালন-পালন করা, সুখী ও সমৃদ্ধ পরিবার গড়ে তোলা, ঘরের বাইরে কাজ-কর্ম করা ইত্যাদি অনেকগুলো বিষয় সম্পর্কে এখানে আলোচনা করা হয়েছে।
এই পর্বে উছতায  “আল-হায়া” বিষয়ে আলোচনা করেছেন। উক্ত বক্তব্য থেকে অতি গুরুত্বপূর্ণ বিশেষ ক’টি বিষয় নিম্নে উল্লেখ করা হলো:-
১) ইমাম নাওয়াওয়ী رحمه الله, জুনাইদ رحمه الله, যুন্‌নূন رحمه الله, ইমাম ইবনু ক্বায়্যিম رحمه الله সহ আরো অন্যান্য ‘উলামায়ে কিরাম কর্তৃক প্রদত্ত হায়া বা লজ্জাশীলতার সংজ্ঞা।
২) ক্বাল্‌ব তথা অন্তরের প্রাণ বা হায়াত এবং লজ্জাশীলতা বা হায়া এ দুটি বিষয় পারস্পরিক সম্পর্কযুক্ত ও সহায়ক।
৩) লজ্জাশীলতা সম্পর্কে ফুযায়ল ইবনু ‘ইয়ায رحمه الله এর বক্তব্য।
৪) মহান পালনকর্তা; আল্লাহ্‌র (سبحانه وتعالى) লজ্জাশীলতা এবং বান্দাহ্‌র লজ্জাশীলতার

নারীদের সম-সাময়িক বিভিন্ন সমস্যা এবং তা থেকে উত্তোরণের ক্বোরআন-ছুন্নাহ ভিত্তিক পথ ও পদ্ধতি (১৭তম পর্ব)

উছতায আবূ ছা‘আদাহ হাম্মাদ বিল্লাহ حفظه الله এই অডিও বক্তব্যে নারীদের সম-সাময়িক বিভিন্ন সমস্যা এবং এসকল সমস্যা থেকে উত্তোরণের পথ ও পদ্ধতি বিষয়ে ক্বোরআন-ছুন্নাহ্‌র আলোকে অত্যন্ত মূল্যবান আলোচনা পেশ করেছেন। পারিবারিক এবং বৈবাহিক জীবনে নারীরা বিভিন্ন সমস্যার সম্মুখীন হওয়া, সন্তানদের লালন-পালন করা, সুখী ও সমৃদ্ধ পরিবার গড়ে তোলা, ঘরের বাইরে কাজ-কর্ম করা ইত্যাদি অনেকগুলো বিষয় সম্পর্কে এখানে আলোচনা করা হয়েছে। তাছাড়া বিশেষভাবে এখানে মাহ্‌রাম ও হিজাব বিষয়ে আলোচনা করা হয়েছে। উক্ত বক্তব্য থেকে অতি গুরুত্বপূর্ণ বিশেষ ক’টি বিষয় নিম্নে উল্লেখ করা হলো:-
১) মাহ্‌রামের সংজ্ঞা। একজন নারী বা একজন পুরুষের জন্য কারা মাহ্‌রাম?
২) ছূরা আন্‌ নিছা এর ২৩নং আয়াতের ব্যাখ্যা:-
ক্বোরআনে কারীমে আল্লাহ سبحانه وتعالى ইরশাদ করেছেন:-

حُرِّمَتْ عَلَيْكُمْ أُمَّهَاتُكُمْ وَبَنَاتُكُمْ وَأَخَوَاتُكُمْ وَعَمَّاتُكُمْ وَخَالَاتُكُمْ وَبَنَاتُ الْأَخِ وَبَنَاتُ الْأُخْتِ وَأُمَّهَاتُكُمُ اللَّاتِي أَرْضَعْنَكُمْ وَأَخَوَاتُكُم مِّنَ الرَّضَاعَةِ وَأُمَّهَاتُ نِسَائِكُمْ وَرَبَائِبُكُمُ اللَّاتِي فِي حُجُورِكُم مِّن نِّسَائِكُمُ اللَّاتِي دَخَلْتُم بِهِنَّ فَإِن لَّمْ تَكُونُوا دَخَلْتُم بِهِنَّ فَلَا جُنَاحَ عَلَيْكُمْ وَحَلَائِلُ أَبْنَائِكُمُ الَّذِينَ مِنْ أَصْلَابِكُمْ وَأَن تَجْمَعُوا بَيْنَ الْأُخْتَيْنِ إِلَّا مَا قَدْ سَلَفَ ۗ إِنَّ اللَّهَ كَانَ غَفُورًا رَّحِيمًا. (سورة النساء-٢٣)

Subscribe to our mailing list

* indicates required
Close