শির্‌ক এবং তার শ্রেণী ও প্রকারভেদ

‘আক্বীদাহ যদি সঠিক ও বিশুদ্ধ ইছলামী ‘আক্বীদাহ না হয় তাহলে কোন ‘আমাল বা ‘ইবাদাতই আল্লাহ্‌র (0) নিকট গ্রহণযোগ্য হবেনা, সবই হবে প্রত্যাখ্যাত। তাই সর্বাগ্রে বিশুদ্ধ তাওহীদী ‘আক্বীদাহ-বিশ্বাস সম্পর্কে এবং যে যে বিষয়ে ঈমান পোষণ করতে হবে সেসব বিষয়ে ঈমানের সঠিক রূপরেখা কি, সে সম্পর্কে যথাযথ জ্ঞান অর্জন করা প্রতিটি মানুষের অবশ্য কর্তব্য।

সব গুলো প্রবন্ধ দেখতে এখানে ক্লিক করুন

রিয়া (মানুষকে দেখানো বা শুনানোর উদ্দেশ্যে ‘ইবাদাত করা) কত প্রকার ও কি কি এবং এগুলোর হুক্‌ম কি?

রিয়া বা লোক দেখানো ‘ইবাদাত তিন প্রকার। যথা:-

(১) কোন নেক কাজ (‘ইবাদাত) মূলত: শুরু থেকে শেষ পর্যন্ত শুধুমাত্র গায়রুল্লাহ্‌কে (আল্লাহ ভিন্ন অন্য কাউকে) দেখানোর উদ্দেশ্যে বা মানুষের প্রশংসা লাভের উদ্দেশ্যে করা, এবং বাহ্যিকভাবে লোকজন যেন তার কাজটা দেখে আল্লাহ্‌র ‘ইবাদাত বলেই মনে করে, এমন মনোভাব পোষণ করা।

শির্‌কে আকবার (বড় শির্‌ক) ও শির্‌কে আসগার (ছোট শির্‌ক) এর মধ্যে পার্থক্য কি?

(১) শির্‌কে আকবার সবচেয়ে বড় অন্যায় ও অপরাধ। এর প্রমাণ হলো ক্বোরআনে কারীমের নিম্নোক্ত আয়াত- লুক্বমান عليه السلام তাঁর ছেলেকে বলেছিলেন:-

يَا بُنَيَّ لَا تُشْرِكْ بِاللَّهِ إِنَّ الشِّرْكَ لَظُلْمٌ عَظِيمٌ. (سورة لقمان- ١٣)

অর্থাৎ- হে আমার বৎস, আল্লাহ্‌র সাথে অংশীদার নির্ধারণ করো না। নিশ্চয় আল্লাহ্‌র (سبحانه وتعالى) সাথে শির্‌ক করা মহা যুল্‌ম। (ছূরা লোক্বমান- ১৩)

কর্মগত দিক দিয়ে শির্‌ক তিন প্রকার

কর্মগত দিক দিয়ে শির্‌ক তিন প্রকার:-
(ক) কথা দ্বারা শির্‌ক (খ) কাজের দ্বারা শির্‌ক (গ) বিশ্বাসের দ্বারা শির্‌ক।
বিশেষ অর্থে এবং পরিণতি বিবেচনায় শির্‌ক দুই প্রকার:-
(১) শির্‌কে আকবার বা বড় শির্‌ক (২) শির্‌কে আসগার বা ছোট শির্‌ক।

শির্‌কের শ্রেণী ও প্রকারভেদ

সাধারণ অর্থে শির্‌ক তিন প্রকার:-

(ক) আল্লাহ্‌র (صلى الله عليه وسلم) রুবূবিয়্যাহ্‌তে (প্রতিপালকত্বে / পালনকর্তৃত্বে) কাউকে বা কোন কিছুকে শরীক তথা অংশীদার নির্ধারণ করা।

Subscribe to our mailing list

* indicates required
Close