সব গুলো অডিও শুনতে এখানে ক্লিক করুন

ড. আশ্‌ শাইখ সালিহ্‌ আল ফাওযান কর্তৃক ব্যাখ্যাকৃত ইমাম আল বারবাহারী রচিত “শারহুছ্ ছুন্নাহ (ছুন্নাতের ব্যাখ্যা)” (৫১তম পর্ব)

এটি মুহ্তারাম আশ্শাইখ সালিহ্ আলফাওযান (حفظه الله) কর্তৃক আহলে ছুন্নাত ওয়াল জামা‘আতের প্রখ্যাত ইমাম- ইমাম আল বারবাহারী (رحمه الله) এর অনবদ্য গ্রন্থ “শারহুছ্ ছুন্নাহ” এর অতি চমৎকার ও মূল্যবান ব্যাখ্যাগ্রন্থের অডিও ভাষান্তর। বাংলা ভাষায় গ্রন্থটি ধারাবাহিকভাবে অডিও ভাষান্তর করছেন উছতায আবূ ছা`আদা হাম্মাদ বিল্লাহ حفظه الله। অদ্যকার আলোচনায় উছতায- জান্নাত ও জাহান্নামের প্রতি বিশ্বাস স্থাপন সম্পর্কে মূল্যবান আলোচনা করেছেন। এছাড়াও তাতে নিম্নোক্ত বিষয়াদী সম্পর্কে অত্যন্ত চমৎকার আলোচনা করা হয়েছে:-
১) ইমাম বারবাহারী (رحمه الله) বলেছেন- জান্নাত ও জাহান্নাম সত্য। জান্নাতের অবস্থান হচ্ছে সপ্ত আকাশের উপরে। জান্নাতের ছাদ হচ্ছে আল্লাহ্‌র (سبحانه وتعالى) ‘আর্‌শ। আর জাহান্নামের অবস্থান হচ্ছে সপ্ত যমীনের নিচে, আর এর উভয়টি হলো মহান আল্লাহ্‌র (سبحانه وتعالى) সৃষ্টি। জান্নাতে কারা প্রবেশ করবে এবং কতজন প্রবেশ করবে- এই জ্ঞানের অধিকারী একমাত্র আল্লাহ سبحانه وتعالى । আবার জাহান্নামে কারা প্রবেশ করবে এবং কতজন প্রবেশ করবে- এই জ্ঞানও একমাত্র আল্লাহ্‌রই রয়েছে। জান্নাত ও জাহান্নাম কখনোই নিঃশেষ বা ধ্বংস হবে না। আদাম عليه السلام এই জান্নাতেই অবস্থান করছিলেন। কিন্তু আল্লাহ্‌র (سبحانه وتعالى) নির্দেশের ব্যত্যয় হওয়ার কারণে তাকে সেখান থেকে পৃথিবীতে প্রেরণ করা হয়। এর ব্যাখ্যায় শাইখ সালিহ্ আলফাওযান حفظه الله বলেন- ঈমানের অন্যতম

ড. আশ্‌ শাইখ সালিহ্‌ আল ফাওযান কর্তৃক ব্যাখ্যাকৃত ইমাম আল বারবাহারী রচিত “শারহুছ্ ছুন্নাহ (ছুন্নাতের ব্যাখ্যা)” (৫০তম পর্ব)

এটি মুহ্তারাম আশ্শাইখ সালিহ্ আলফাওযান (حفظه الله) কর্তৃক আহলে ছুন্নাত ওয়াল জামা‘আতের প্রখ্যাত ইমাম- ইমাম আল বারবাহারী (رحمه الله) এর অনবদ্য গ্রন্থ “শারহুছ্ ছুন্নাহ” এর অতি চমৎকার ও মূল্যবান ব্যাখ্যাগ্রন্থের অডিও ভাষান্তর। বাংলা ভাষায় গ্রন্থটি ধারাবাহিকভাবে অডিও ভাষান্তর করছেন উছতায আবূ ছা`আদা হাম্মাদ বিল্লাহ حفظه الله। অদ্যকার আলোচনায় উছতায- আম্বিয়া عليهم السلام ও মালাইকাদের প্রতি বিশ্বাস স্থাপনের বিষয়ে মূল্যবান আলোচনা করেছেন। এছাড়াও তাতে নিম্নোক্ত বিষয়াদী সম্পর্কে অত্যন্ত চমৎকার আলোচনা করা হয়েছে:-
১) ইমাম আল বারবাহারী رحمه الله বলেন, আমরা নাবী-রাছূলগণের প্রতি বিশ্বাস রাখি।
এর ব্যাখ্যায় শাইখ সালিহ্ আল ফাওযান حفظه الله বলেন- নাবী তিনিই, যার প্রতি কোন শারি‘য়াত অবতীর্ণ হয়েছে (বিশেষ কোনো পরিস্থিতিতে), কিন্তু তাকে এর প্রচারের নির্দেশ দেওয়া হয়নি।
আর রাছূল তাকেই বলা হয়, যার প্রতি কোন শারি‘য়াত অবতীর্ণ হয়েছে এবং সাথে সাথে তাকে এর প্রচারেরও নির্দেশ দেওয়া হয়েছে। 
যেমন আল্লাহ سبحانه وتعالى ইরশাদ করেছেন-

ড. আশ্‌ শাইখ সালিহ্‌ আল ফাওযান কর্তৃক ব্যাখ্যাকৃত ইমাম আল বারবাহারী রচিত “শারহুছ্ ছুন্নাহ (ছুন্নাতের ব্যাখ্যা)” (৪৯তম পর্ব)

এটি মুহ্তারাম আশ্শাইখ সালিহ্ আলফাওযান (حفظه الله) কর্তৃক আহলে ছুন্নাত ওয়াল জামা‘আতের প্রখ্যাত ইমাম- ইমাম আল বারবাহারী (رحمه الله) এর অনবদ্য গ্রন্থ “শারহুছ্ ছুন্নাহ” এর অতি চমৎকার ও মূল্যবান ব্যাখ্যাগ্রন্থের অডিও ভাষান্তর। বাংলা ভাষায় গ্রন্থটি ধারাবাহিকভাবে অডিও ভাষান্তর করছেন উছতায আবূ ছা`আদা হাম্মাদ বিল্লাহ حفظه الله। অদ্যকার আলোচনায় উছতায- আম্বিয়া عليهم السلام ও মালাইকাদের প্রতি বিশ্বাস স্থাপনের বিষয়ে মূল্যবান আলোচনা করেছেন। এছাড়াও তাতে নিম্নোক্ত বিষয়াদী সম্পর্কে অত্যন্ত চমৎকার আলোচনা করা হয়েছে:-
১) আম্বিয়া ও মালাইকাগণের প্রতি বিশ্বাস স্থাপনের ব্যাখ্যায় শাইখ ‘উছাইমীন رحمه الله বলেন- ঈমানের রুক্‌নসমূহের একটি হচ্ছে- আল্লাহ্‌র (سبحانه وتعالى) নাবীগণ ও মালাইকাগণের প্রতি বিশ্বাস। এই ব্যাপারে হাদীছে জিবরীলে বর্ণিত রয়েছে, যেখানে জিবরীল عليه السلام রাছূলুল্লাহ-কে (صلى الله عليه وسلم) জিজ্ঞাসা করেন যে, আমাকে ঈমান সম্পর্কে বলুন? উত্তরে রাছূলুল্লাহ صلى الله عليه وسلم বলেন- ঈমান হচ্ছে যে, আপনি আল্লাহ্‌র (سبحانه وتعالى) প্রতি, তাঁর মালাইকাগণের প্রতি, তাঁর নাযীলকৃত কিতাবসমূহের প্রতি, তাঁর রাছূলগণের প্রতি, আখিরাতের প্রতি এবং তাক্বদীরের ভালো ও মন্দের প্রতি বিশ্বাস স্থাপন করবেন

ড. আশ্‌ শাইখ সালিহ্‌ আল ফাওযান কর্তৃক ব্যাখ্যাকৃত ইমাম আল বারবাহারী রচিত “শারহুছ্ ছুন্নাহ (ছুন্নাতের ব্যাখ্যা)” (৪৮তম পর্ব)

এটি মুহ্‌তারাম আশ্‌শাইখ সালিহ্‌ আলফাওযান (حفظه الله) কর্তৃক আহলে ছুন্নাত ওয়াল জামা‘আতের প্রখ্যাত ইমাম- ইমাম আল বারবাহারী (رحمه الله) এর অনবদ্য গ্রন্থ “শারহুছ্‌ ছুন্নাহ” এর অতি চমৎকার ও মূল্যবান ব্যাখ্যাগ্রন্থের অডিও ভাষান্তর। বাংলা ভাষায় গ্রন্থটি ধারাবাহিকভাবে অডিও ভাষান্তর করছেন উছতায আবূ ছা‘আদা হাম্মাদ বিল্লাহ (حفظه الله)। অদ্যকার আলোচনায় উছতায- হাশ্‌রের মাঠের শাফা‘আত বা সুপারিশ সংক্রান্ত বিষয়ে মূল্যবান আলোচনা করেছেন। এছাড়াও তাতে নিম্নোক্ত বিষয়াদী সম্পর্কে অত্যন্ত চমৎকার আলোচনা করা হয়েছে:-
১) শাফা‘আতের আভিধানিক অর্থ হচ্ছে- কোনো বিজোড় বিষয়কে জোড় করা। এখানে, শাফা‘আতকারীর সাথে শাফা‘আতকৃত ব্যক্তির একটি জোড় বা মিল হয়ে যায়। এজন্যই একে শাফা‘আত বলা হয়। শারি‘য়াতের পরিভাষায়, অন্যের উপকার করার জন্য বা অপরকে অনিষ্ট থেকে রক্ষা করার জন্য সুপারিশ করা।
২) শাইখ ‘উছাইমীন رحمه الله বলেন, শাফা‘আত মূলতঃ দুই প্রকারঃ-

ক) শাফা‘আতে সাহিহাহ বা সঠিক শাফা‘আত। যে শাফা‘আতের মধ্যে ৩টি শর্ত পাওয়া যাবে, সেটাই সঠিক বলে গণ্য হবে। শর্ত ৩টি হলো-

Subscribe to our mailing list

* indicates required
Close