ছালাফে সালিহীনের মানহাজের উপর অটল ও অবিচল থাকার গুরুত্ব, প্রয়োজনীয়তা এবং উপায় ও পদ্ধতি (১ম পর্ব)

এই অডিওটি হলো শাইখ মুহাম্মাদ ইবনু ‘উমার বাযমূল حفظه الله প্রদত্ত “ছালাফে সালিহীনের অনুসৃত নীতির উপর অটল ও অবিচল থাকা” বিষয়ে প্রদত্ত একটি মূল্যবান ‘আরাবী ভাষণের বাংলা ভাষান্তর। এতে নিম্নোক্ত বিষয়গুলো অত্যন্ত সরল ও সাবলীলভাবে আলোচনা করা হয়েছে:-
১) কিভাবে ছালাফী মানহাজের উপর অটল ও অবিচল থাকা যায়?
২) অটল বা অবিচল থাকার অর্থ।
৩) ফিরিশতাগণ মু’মিনগণকে সঠিক মানহাজের উপর অবিচল থাকতে সহযোগিতা করেন।

ছালাফে সালিহীনের মানহাজ এবং উম্মাতের জন্য এর প্রয়োজনীয়তা বিষয়ক প্রশ্নোত্তর (২য় পর্ব)

“ছালাফে সালিহীনের মানহাজ এবং উম্মাতের জন্য এর প্রয়োজনীয়তা” শীর্ষক আশ্‌ শাইখ সালিহ্‌ আল ফাওযান حفظه الله কর্তৃক প্রদত্ত বক্তৃতার ভাষান্তর হলো এই অডিও। আলোচনান্তে নিম্নে উল্লেখিত কিছু প্রশ্নের উত্তর দেয়া হয়েছে-
১) বর্তমান সময়ে যেসব দল বা যারা ছালাফে সালিহীনের অনুসৃত মানহাজের বিরোধিতা করে, তাদের বৈশিষ্ট্য কি? আমরা তাদের কিভাবে চিনব?
২) সত্যের উপর অটল ও অবিচল থাকার জন্য আমাদের প্রতি আপনার নির্দেশনা কি? ফিতনার সময়ে ছালাফে সালিহীন কিভাবে সত্যের উপর ধৈর্যধারণ করেছিলেন, তার কোন উদাহরণ কি আমাদের সামনে পেশ করবেন?
৩) এক ভাই প্রায়ই একটি কথা মূলনীতি হিসেবে উল্লেখ করে থাকেন যে, “যদি তোমার দা‘ওয়াহ সঠিক হয়ে থাকে তাহলে অবশ্যই তোমাকে দুঃখ-কষ্ট মুক্বাবিলা করতে হবে।

ছালাফে সালিহীনের মানহাজ এবং উম্মাতের জন্য এর প্রয়োজনীয়তা (২য় পর্ব)

“ছালাফে সালিহীনের মানহাজ এবং উম্মাতের জন্য এর প্রয়োজনীয়তা” শীর্ষক আশ্‌শাইখ সালিহ্‌ আল ফাওযান حفظه الله কর্তৃক প্রদত্ত বক্তৃতার ভাষান্তর হলো এই অডিও। শাইখ সালিহ্‌ আল ফাওযান حفظه الله তাঁর এই ভাষণে ছালাফে সালিহীনের অনুসৃত নীতি-পন্থার যথার্থতা এবং উম্মাতের জন্য এর প্রয়োজনীয়তার বিষয়টি ক্বোরআন ও ছুন্নাহ্‌র দালীল-প্রমাণ দিয়ে সন্দেহাতীত ভাবে প্রমাণিত করেছেন।  এই পর্বে নিম্নোক্ত বিষয়াদী সম্পর্কে আলোচনা করা হয়েছে-
১) প্রথম ক্লাসের সংক্ষিপ্ত পূণঃআলোচনা।
২) ছালাফে সালিহীনের মানহাজ সম্পর্কে জানা ও তা অনুসরণ করা আমাদের জন্য অতি প্রয়োজনীয় কেন?
৩) ছালাফে সালিহীনের মানহাজ অনুসরণ করার পথে আপতিত বাঁধা-বিপত্তিতে ধৈর্যধারণের গুরুত্ব ও প্রয়োজনীয়তা।
৪) ছালাফে সালিহীনের মানহাজ ও তাদের অনুসারীদের বিরুদ্ধে বিভিন্ন ধরনের অপ-প্রচার।
৫) ছালাফীদেরকে (ছালাফে সালিহীনের অনুসারীদের) যারা মুতাশাদ্দিদূন (কট্ররপন্থী), তাকফিরিয়্যূন (কাফির আখ্যায়িতকারী) এবং আরো বিভিন্ন বাজে নামে বা বিশেষণে আখ্যায়িত করে থাকে, তারা হলো সুস্পষ্ট মিথ্যাচারী।
৬) ছালাফে সালিহীনের মানহাজ সম্পর্কে জ্ঞানার্জনের গুরুত্ব ও প্রয়োজনীয়তা।

ছালাফে সালিহীনের মানহাজ এবং উম্মাতের জন্য এর প্রয়োজনীয়তা বিষয়ক প্রশ্নোত্তর (১ম পর্ব)

“ছালাফে সালিহীনের মানহাজ এবং উম্মাতের জন্য এর প্রয়োজনীয়তা” শীর্ষক আশ্‌ শাইখ সালিহ্‌ আল ফাওযান حفظه الله কর্তৃক প্রদত্ত বক্তৃতার ভাষান্তর হলো এই অডিও। ভাষান্তর করেছেনে আশ্‌ শাইখ হাম্মাদ বিল্লাহ حفظه الله। আলোচনান্তে নিম্নে উল্লেখিত কিছু প্রশ্নের উত্তর দেয়া হয়েছে-

১) আপনি যেমন উল্লেখ করলেন- হাদীছে বলা হয়েছে যে, এই উম্মাতের ৭৩টি দলের মধ্যে একটিমাত্র দলই হবে বিজয়ী, তাহলে অবশিষ্ট ৭২টি দল কি মুছলমানদের মধ্য হতে হবে, না তারা সকলেই হবে অমুছলিম?

ছালাফে সালিহীনের মানহাজ এবং উম্মাতের জন্য এর প্রয়োজনীয়তা (১ম পর্ব)

“ছালাফে সালিহীনের মানহাজ এবং উম্মাতের জন্য এর প্রয়োজনীয়তা” শীর্ষক আশ্‌শাইখ সালিহ্‌ আল ফাওযান حفظه الله কর্তৃক প্রদত্ত বক্তৃতার ভাষান্তর হলো এই অডিও। শাইখ সালিহ্‌ আল ফাওযান حفظه الله তাঁর এই ভাষণে ছালাফে সালিহীনের অনুসৃত নীতি-পন্থার যথার্থতা এবং উম্মাতের জন্য এর প্রয়োজনীয়তার বিষয়টি ক্বোরআন ও ছুন্নাহ্‌র দালীল-প্রমাণ দিয়ে সন্দেহাতীত ভাবে প্রমাণিত করেছেন।  এই পর্বে নিম্নোক্ত বিষয়াদী সম্পর্কে আলোচনা করা হয়েছে-
১) ছালাফে সালিহীন رضي الله عنهم কারা?
২) ছালাফুস্‌ সালিহ্‌ বলতে প্রথমতঃ তাদেরকেই বুঝায় যারা রাছূলুল্লাহ্‌ رضي الله عنهم এর সঙ্গী ছিলেন। অর্থাৎ সকল মুহাজির ও আনসার সাহাবায়ে কিরাম رضي الله عنهم, যাদের কথা ক্বোরআনে কারীমে আল্লাহ عز وجل ছূরা আত্‌ তাওবাহ্‌র ১০০নং আয়াতে উল্লেখ করেছেন। উছতায হাম্মাদ বিল্লাহ حفظه الله বিভিন্ন মুফাছ্‌ছিরীনে কিরাম رحمهم الله প্রদত্ত উক্ত আয়াতের ব্যাখ্যা বিবৃত করেছেন।
৩) সর্বোত্তম প্রথম তিন যুগ সম্পর্কে বর্ণিত হাদীছটির ব্যাখ্যা।
৪) “মানহাজ” বলতে কি বুঝায়?
৫) “মানহাজ” শব্দের অর্থ।
৬) ছালাফে সালিহীনের মানহাজ বলতে ‘আক্বীদাহ, মু‘আমালাত, আখলাক্ব এবং জীবনের সর্বক্ষেত্রে ছালাফে সালিহীন কর্তৃক অনুসৃত পথকে বুঝায়।

আল ইমাম মুহাম্মাদ ইবনু সালিহ্‌ আল ‘উছাইমীন কর্তৃক ব্যাখ্যাকৃত আল ইমাম ইবনু ক্বোদামাহ আল মাক্বদিছী রচিত -‘আক্বীদাহ সংকলন- গ্রন্থ (৫১তম পর্ব)

এই অডিওটি আশ্‌শাইখ মুহাম্মাদ ইবনু সালিহ্ আল ‘উছাইমীন رحمه الله কর্তৃক ব্যাখ্যাকৃত ইমাম ইবনু ক্বোদামাহ আল মাক্বদিছী رحمه الله এর সুপ্রসিদ্ধ গ্রন্থ “লুম‘আতুল ই‘তিক্বাদ”এর ধারাবাহিক অডিও ভাষান্তর। বাংলা ভাষায় অডিওরূপে এটি ভাষান্তর করেছেন উছ্‌তায আবূ ছা‘আদা হাম্মাদ বিল্লাহ حفظه الله। এতে ছালাফে সালিহীনের (رضي الله عنهم) আক্বীদাহ-বিশ্বাসের বিবরণ তুলে ধরা হয়েছে। আহলুছ্ ছুন্নাহ ওয়াল জামা‘আতের ‘উলামায়ে কিরামের চিরাচরিত স্বভাব–বৈশিষ্ট্যও হলো যে, তারা তাদের লিখনীর মাধ্যমে সর্বাগ্রে বিশুদ্ধ ইছলামী ‘আক্বীদাহ সংরক্ষণ এবং তা প্রচার ও প্রসার করে থাকেন। বক্তব্যের এ পর্বেও উছতায হাম্মাদ বিল্লাহ حفظه الله “হিছাব”সম্পর্কে আলোচনা করেছেন। আলোচনার সারসংক্ষেপ নিম্নরূপঃ
১) ক্বিয়ামাতের দিন আল্লাহ سبحانه وتعالى স্বীয় বান্দাহদের থেকে তাদের প্রত্যেকটি কৃতকর্মের হিসাব নিবেন। একজন মূমিন-মুছলিমের আপন জীবনকে সঠিক পথে পরিচালিত করার জন্য এই “হিছাবের” উপরে বিশ্বাস থাকাটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। পরকালের হিসাবের বিষয়কে অস্বীকার করলে ব্যক্তি মূমীন বলে গণ্য হবে না। যেমন, ক্বোরআনে কারীমে আল্লাহ سبحانه وتعالى ইরশাদ করেছেন- اِنَّ اِلَیۡنَاۤ اِیَابَہُمۡ ثُمَّ اِنَّ عَلَیۡنَا حِسَابَہُمۡ
অর্থাৎ- তাদের প্রত্যাবর্তন আমারই দিকে। অতঃপর তাদের হিসাব নেয়া তো আমারই কাজ। (ছূরা আল গা-শিয়াহ- ২৫-২৬)

Subscribe to our mailing list

* indicates required
Close