শারী‘য়াতের পরিভাষায় শির্কের দু’টি অর্থ রয়েছে। যথা:- (এক) সাধারণ অর্থ। সাধারণ অর্থে শির্ক হলো:- কথা/ কাজ/ বিশ্বাস কিংবা অভ্যাস দ্বারা আল্লাহ্র সর্বসুন্দর নামসমূহে, বা তাঁর সর্বোত্তম গুণাবলী ও বৈশিষ্ট্যে অন্য কাউকে বা কোন কিছুকে অংশীদার করা,…
পূর্ববর্তী উম্মাতগুলোর মধ্যে যেভাবে শির্ক ও তাশবীহ্র বাত্বিল ‘আক্বীদাহ প্রবেশ করেছিল, তদ্রুপ উম্মাতে মুহাম্মাদীয়াহ্র (صلى الله عليه وسلم) বিভিন্ন বাত্বিল ফিরক্বাহ্র মধ্যেও এ দুটো ‘আক্বীদাহ মারাত্মকভাবে প্রবেশ করেছে। কত মুছলমান যে বিভিন্ন রকমের শির্কী ‘আক্বীদাহ ও ‘আমালে লিপ্ত এবং তাশবীহ্র ‘আক্বীদায় বিশ্বাসী, তা আল্লাহ سبحانه وتعالى ব্যতীত কেউ জানেনা।…
দ্বীনের মধ্যে ‘ইবাদাতের নামে নবসৃষ্ট কাজ (বিদ‘আত) থেকে সম্পূর্ণরূপে বিরত থাকা অত্যাবশ্যক। বিদ‘আত পরিহার করা দ্বীনে ইছলামের অন্যতম একটি মৌলনীতি।
কেননা, ক্বোরআনে কারীমে আল্লাহ سبحانه وتعالى ইরশাদ করেছেন:-
اتَّبِعُوا مَا أُنْزِلَ إِلَيْكُمْ مِنْ رَبِّكُمْ وَلَا تَتَّبِعُوا مِنْ دُونِهِ أَوْلِيَاءَ. (سورة الأعراف- ٣)
অর্থাৎ- তোমাদের প্রতিপালকের পক্ষ থেকে যা তোমাদের জন্য অবতারিত হয়েছে, তোমরা তাঁর অনুসরণ করো এবং তাঁকে (আল্লাহ) ব্যতীত অন্য কোন সাথীদের অনুসরণ করো না। (ছূরা আল-আ’রাফ- ৩)…