আল ইমাম মুহাম্মাদ ইবনু সালিহ্‌ আল ‘উছাইমীন কর্তৃক ব্যাখ্যাকৃত আল ইমাম ইবনু ক্বোদামাহ আল মাক্বদিছী রচিত -‘আক্বীদাহ সংকলন- গ্রন্থ (২২তম পর্ব)

এই অডিওটি হলো আশ্‌শাইখ মুহাম্মাদ ইবনু সালিহ্‌ আল ‘উছাইমীন o কর্তৃক ব্যাখ্যাকৃত ইমাম ইবনু ক্বোদামাহ আল মাক্বদিছী o রচিত সুপ্রসিদ্ধ গ্রন্থ “লুম‘আতুল ই‘তিক্বাদ” এর ধারাবাহিক অডিও ভাষান্তর। বাংলা ভাষায় অডিওরূপে এটি ভাষান্তর করেছেন উছতায হাম্মাদ বিল্লাহ c । এতে ছালাফে সালিহীনের (4) ‘আক্বীদাহ-বিশ্বাসের বিবরণ তুলে ধরা হয়েছে। আহলুছ্‌ ছুন্নাহ ওয়াল জামা‘আতের ‘উলামায়ে কিরামের চিরাচরিত স্বভাব–বৈশিষ্ট্যও হলো যে, তারা তাদের লিখনীর মাধ্যমে সর্বাগ্রে বিশুদ্ধ ইছলামী ‘আক্বীদাহ্‌র সংরক্ষণ এবং তা প্রচার ও প্রসার করে থাকেন। বক্তব্যের এ পর্বে উছতায হাম্মাদ বিল্লাহ c নিম্নোক্ত বিষয়ে আলোচনা করেছেন:-
১) আল্লাহ্‌র (0) একটি সিফাত (সুমহান গুণ) ‘উলূ (সর্বোচ্চ বা সর্বোর্ধ্ব) সম্পর্কে আলোচনা।
২) ‘উলূ (সর্বোচ্চ বা সর্বোর্ধ্ব) হওয়া দুই প্রকারের:- এক হলো- গুণগতভাবে সর্বোচ্চ। দুই হলো- সত্তাগতভাবে সর্বোচ্চ। উছতায হাম্মাদ বিল্লাহ c অত্যন্ত স্পষ্টভাবে বিষয়টি ব্যাখ্যা করেছেন। সত্য বিচ্যুত বিভিন্ন দল যদিও গুণগতভাবে আল্লাহ্‌র (0) সর্বোচ্চ বা সর্বোর্ধ্ব হওয়াকে অস্বীকার করে না, তবে তারা সত্তাগতভাবে আল্লাহ্‌র (7) সর্বোচ্চ বা সর্বোর্ধ্ব হওয়ার বিষয়ে ভিন্নমত পোষণ করে।
৩) আশ‘আরী এবং মাতুরিদী সম্প্রদায়, আহলুছ্‌ ছুন্নাহ ওয়াল জামা‘আতের প্রতি অনেক মিথ্যা অপবাদ আরোপ করে থাকে। সেসব মিথ্যাচারের একটি হলো- আহলুছ ছুন্নাহ ওয়াল জামা‘আহ ‍এই বিশ্বাস পোষণ করেন যে, আল্লাহ 8 সীমাবদ্ধ।
এজাতীয় মিথ্যাচারের মাধ্যমে মূলত: বাত্বিলপন্থিরা মুছলমানদের সঠিক ‘আক্বীদাহ-বিশ্বাস ধ্বংস করে দিতে চায়।
৪) আহলুছ্‌ ছুন্নাহ ওয়াল জামা‘আতের কোন ‘আলিম এমন কথা বলেননি যে, আল্লাহ 0 সর্বত্র বিরাজমান, কিংবা তারা কখনো এরূপ কথাও বলেননি যে, আল্লাহ অর্থাৎ আল্লাহ্‌র (b) স্বীয় সত্তা ‘আর্‌শের উপর বসে আছেন। প্রকৃত আহলুছ্‌ ছুন্নাহ ওয়াল জামা‘আতের কেউ আল্লাহ্‌র সুমহান গুণাবলীর বাহ্যিক অর্থ বিষয়ে মতানৈক্য করেননি।
৫) পথভ্রষ্ট দলসমূহ তাদের দাবির স্বপক্ষে ইছতিওয়া সম্পর্কিত ‍ইমাম মালিক o এর সুপ্রসিদ্ধ বাণী প্রমাণ হিসেবে পেশ করে এবং এর ভুল ব্যাখ্যা উপস্থাপন করে।
৬) যারা আহলুছ ছুন্নাহ ওয়াল জামা‘আতের ‘আক্বীদাহ সম্পর্কে মিথ্যাচার করে থাকে, তাদের বিরুদ্ধে আহলুছ ছুন্নাহ ওয়াল জামা‘আতের ‘উলামায়ে কিরামের অবস্থান ও বক্তব্য।
৭) আল্লাহ্‌র (7) অবস্থান সবকিছুর উপরে ও সর্ব ঊর্ধ্বে হওয়ার বিষয়ে উছতায হাম্মাদ বিল্লাহ c ক্বোরআন-ছুন্নাহ থেকে অনেকগুলো প্রমাণ উপস্থাপন করেছেন।

 

ক্লাস শেষে নিম্নোক্ত প্রশ্নসমূহের উত্তর প্রদান করা হয়:-
ক) ক্বিয়াছ কি শারি‘আহ-র অংশ নয়?
খ) যেসব পুস্তকে আল্লাহ্‌র (8) নাম ও গুণাবলির ‍ভুল ও ভ্রান্ত ব্যাখ্যা দেয়া রয়েছে, সে বইগুলো পুড়িয়ে ফেলা কি বৈধ হবে?
আল্লাহ 0 আপনার মধ্যে বারাকাহ দান করুন!
গ) যে ব্যক্তি আল্লাহ্‌র (7) সুমহান নাম ও গুণাবলি সম্পর্কে আহলুছ ছুন্নাহ ওয়াল জামা‘আতের ‘উলামায়ে কিরাম হতে সঠিক জ্ঞান অর্জন ব্যতীত মনগড়া ব্যাখ্যা দিয়ে থাকে, তাকে আমাদের কিভাবে নাসীহাত দেয়া উচিত?
ঘ) যেসব লোক এই বিশ্বাস পোষণ করে থাকে যে, আল্লাহ b সর্বত্র বিরাজমান, তাদেরকে ছালাম দেয়া জায়িয কি-না? তাদের বিষয়ে আমাদের অবস্থান কেমন হওয়া উচিত?
ঙ। হাদীছে ক্বোদছীতে যে কথাটি বর্ণিত রয়েছে, যার মর্মার্থ হচ্ছে যে, আল্লাহ 0 বলেন:- “ফার্‌য নির্দেশগুলো পালনের পাশাপাশি বান্দাহ যখন নাফ্‌ল ‘ইবাদাতের মাধ্যমে আমার নৈকট্য লাভের চেষ্টা করতে থাকে, যতক্ষণ না আমি তাকে ভালোবাসি। আর যখন আমি তাকে ভালোবেসে ফেলি তখন আমি তার কর্ণ হয়ে যাই যদ্বারা সে শুনে, আমি তার চক্ষু হয়ে যাই যদ্বারা সে দেখে, আমি তার হাত হয়ে যাই যদ্বারা সে ধরে, আমি তার পা হয়ে যাই যদ্বারা সে হাঁটে”।
অন্য বর্ণনায় বর্ণিত রয়েছে যে, “সে (বান্দাহ) আমার মাধ্যমে শুনে, আমার মাধ্যমে দেখে, আমার মাধ্যমে ধরে, আমার মাধ্যমে চলে”।
السلام عليكم و رحمة الله و بركاته। শাইখ! আমার প্রশ্ন হচ্ছে- উপরোক্ত হাদীছের সঠিক অর্থ ও ব্যাখ্যা কি? আল্লাহ 8 আপনার মধ্যে বারাকাহ দান করুন!
চ) হাদীছে ক্বোদছীতে বর্ণিত রয়েছে, যার মর্মার্থ হচ্ছে যে, আল্লাহ 0 বলেন:- “যদি আমার বান্দাহ আমার দিকে হেঁটে হেঁটে আসে তাহলে আমি তাঁর দিকে দৌড়ে অগ্রসর হই”। এ হাদীছটির সঠিক অর্থ ও ব্যাখ্যা কি?

Subscribe to our mailing list

* indicates required
Close