আল ইমাম মুহাম্মাদ ইবনু সালিহ্‌ আল ‘উছাইমীন কর্তৃক ব্যাখ্যাকৃত আল ইমাম ইবনু ক্বোদামাহ আল মাক্বদিছী রচিত -‘আক্বীদাহ সংকলন- গ্রন্থ (১২তম পর্ব)

এই অডিওটি হলো আশ্‌শাইখ মুহাম্মাদ ইবনু সালিহ্‌ আল ‘উছাইমীন o কর্তৃক ব্যাখ্যাকৃত ইমাম ইবনু ক্বোদামাহ আল মাক্বদিছী o রচিত সুপ্রসিদ্ধ গ্রন্থ “লুম‘আতুলই‘তিক্বাদ” এর ধারাবাহিক অডিও ভাষান্তর। বাংলা ভাষায় অডিওরূপে এটি ভাষান্তর করেছেন উযতায হাম্মাদ বিল্লাহ c। এতে ছালাফে সালিহীনের (p) ‘আক্বীদাহ-বিশ্বাসের বিবরণ তুলে ধরা হয়েছে। আহলুছ্‌ ছুন্নাহ ওয়াল জামা‘আতের ‘উলামায়ে কিরামের চিরাচরিত স্বভাব–বৈশিষ্ট্যও হলো যে, তারা তাদের লিখনীর মাধ্যমে সর্বাগ্রে বিশুদ্ধ ইছলামী ‘আক্বীদাহ্‌র সংরক্ষণ এবং তা প্রচার ও প্রসার করে থাকেন। ভাষান্তরিত বক্তব্যে উছতায হাম্মাদ বিল্লাহ c নিম্নোক্ত বিষয়ে আলোচনা করেছেন:-
১) ক্বোরআনে কারীমে উল্লেখিত আল্লাহ্‌র (0) সিফাত বা গুণ সম্পর্কে ধারাবাহিক আলোচনা।
২) ক্বোরআনে কারীমে উল্লেখিত আল্লাহ্‌র ৩য় সিফাত বা গুণ “নাফছ” সম্পর্কে আলোচনা।
৩) “আল্লাহ্‌র (7) নাফ্‌ছ্‌ রয়েছে” এর প্রমাণ হলো ছূরা আল মা-য়িদাহ্‌র ১১৬নং আয়াত এবং ছূরা আল আন‘আমের ৫৪নং আয়াত।
৪) “আল্লাহ্‌র (8) নাফ্‌ছ্‌ রয়েছে” হাদীছ থেকে এর প্রমাণ হলো- রাছূলুল্লাহ 1 বলেছেন:- অর্থ- আল্লাহ পুতঃপবিত্র, তাঁর প্রশংসা জ্ঞাপন করছি তাঁর সৃষ্টির সমপরিমাণ, তাঁর নাফছের সন্তুষ্টি অনুসারে, তাঁর ‘আরশের ওজন পরিমাণ এবং তাঁর মহান বাক্যাবলির কালি সমপরিমাণ।সাহীহ্‌ মুছলিম
৫) ছালাফে সালিহীন (p) সকলেই এ বিষয়ে একমত যে, এই গুণটি যেভাবে আল্লাহ্‌র (b) জন্য হওয়া বাঞ্চনীয় ঠিক সেভাবেই তিনি এ গুণে গুণান্বিত। প্রত্যেক মুছলমানের জন্য ওয়াজিব আল্লাহ্‌র (0) এ মহান গুণটিকে বাত্বিল সাব্যস্ত না করা, তার শব্দ বা অর্থে কোনরূপ পরিবর্তন না করা, এর কোন আকার বা উদাহরণ সাব্যস্ত না করা, বরং ক্বোরআন ও ছুন্নাহ্‌তে এ গুণটি যেভাবে বর্ণিত রয়েছে ঠিক সেভাবেই তার বাহ্যিক অর্থসহ পরিপূর্ণরূপে বিশ্বাস ও স্বীকার করা।
৬) ক্বোরআনে কারীমে উল্লেখিত আল্লাহ্‌র ৪র্থ সিফাত বা গুণ “আগমন” সম্পর্কে আলোচনা।
৭) “আল্লাহ আগমন করেন” এর প্রমাণ হলো- ছূরা আল ফাজ্‌রের ২২নং এবং ছূরা আল বাক্বারাহ্‌র ২১০নং আয়াত।
৮) “আল্লাহ আগমন করেন” হাদীছ থেকে এর প্রমাণ হলো- রাছূলুল্লাহ 1 বলেছেন:- অর্থ- শেষ পর্যন্ত যখন একমাত্র আল্লাহ্‌র (0) ‘ইবাদাতকারী ব্যতীত আর কেউ বাকি থাকবে না তখন সমগ্র জগতের মালিক আল্লাহ 8 তাদের প্রতি আগমন করবেন———-।সাহীহ্‌ বুখারী
৯) ছালাফে সালিহীন (4) সকলেই এ বিষয়ে একমত যে, এই গুণটি যেভাবে আল্লাহ্‌র (7) জন্য হওয়া বাঞ্চনীয় ঠিক সেভাবেই তিনি এ গুণে গুণান্বিত। প্রত্যেক মুছলমানের জন্য ওয়াজিব আল্লাহ্‌র (b) এ মহান গুণটিকে বাত্বিল সাব্যস্ত না করা, তার শব্দ বা অর্থে কোনরূপ পরিবর্তন না করা, এর কোন আকার বা উদাহরণ সাব্যস্ত না করা, বরং ক্বোরআন ও ছুন্নাহ্‌তে এ গুণটি যেভাবে বর্ণিত রয়েছে ঠিক সেভাবেই তার বাহ্যিক অর্থসহ পরিপূর্ণরূপে বিশ্বাস ও স্বীকার করা।
১০) আল্লাহ্‌র (8) আগমন বলতে প্রকৃত অর্থে এবং যেভাবে আগমন করা মহান আল্লাহর জন্য যথোপযোগী ঠিক সেভাবেই আল্লাহ্‌র আগমনকে বুঝায়। উযতায হাম্মাদ c বিষয়টির চমৎকার ব্যাখ্যা দিয়েছেন।

 

ক্লাস শেষে নিম্নোক্ত প্রশ্নগুলোর উত্তর প্রদান করা হয়:-
ক) একজন সাধারণ ব্যক্তির জন্য ‘আরাবী ভাষা শিখার হুক্‌ম কি?
খ) সাধারণভাবে আমরা “হাত” শব্দটি শুনলে আমাদের মস্তিষ্কে মানুষের হাতের চিত্র আসে, যা আল্লাহর জন্য প্রযোজ্য নয়। আল্লাহর সিফাত নিয়ে শাইত্বান আমাদের মস্তিষ্কে এরকম চিত্র ও কুমন্ত্রণা দিতে চাইলে আমরা কিভাবে শাইত্বানের মুক্বাবিলা করবো?
গ) কেউ যদি আল্লাহ্‌র (0) আছমা ওয়াস্‌ সিফাতের জ্ঞান  উদাসীনতাবশতঃ অর্জন করতে না চায় এবং তাওহীদুল আছমা ওয়াস্‌ সিফাতের জ্ঞান অর্জন করার বিষয়টিকে মোটেই গুরুত্ব না দেয়, তাহলে এরূপ ব্যক্তি সম্পর্কে আমরা কিরূপ ধারণা পোষণ করব?
ঘ) কোন ব্যক্তি আল্লাহ্‌র (7) সিফাত জানার পর যদি উক্ত সিফাতকে কোন কিছুর ন্যায় কল্পনা করা শুরু করে, তাহলে এটা কি কুফরী হবে?
ঙ) আল্লাহ্‌র (8) হাত, মুখ, পা, নাফ্‌ছ- এসব সিফাত সম্পর্কে কি প্রত্যেক মুছলমানের জানা ফার্‌য?


১. সাহীহ্‌ মুছলিম 
২. সাহীহ্‌ বুখারী 

Subscribe to our mailing list

* indicates required
Close