আল ইমাম মুহাম্মাদ ইবনু সালিহ্‌ আল ‘উছাইমীন কর্তৃক ব্যাখ্যাকৃত আল ইমাম ইবনু ক্বোদামাহ আল মাক্বদিছী রচিত -‘আক্বীদাহ সংকলন- গ্রন্থ (১০ম পর্ব)

এই অডিওটি হলো আশ্‌শাইখ মুহাম্মাদ ইবনু সালিহ্‌ আল ‘উছাইমীন o কর্তৃক ব্যাখ্যাকৃত ইমাম ইবনু ক্বোদামাহ আল মাক্বদিছী o রচিত সুপ্রসিদ্ধ গ্রন্থ “লুম‘আতুল ই‘তিক্বাদ” এর ধারাবাহিক অডিও ভাষান্তর। বাংলা ভাষায় অডিও রূপে এটি ভাষান্তর করেছেন উছতায হাম্মাদ বিল্লাহ c। এতে ছালাফে সালিহীনের (p) ‘আক্বীদাহ-বিশ্বাসের বিবরণ তুলে ধরা হয়েছে। আহলুছ্‌ ছুন্নাহ ওয়াল জামা‘আতের ‘উলামায়ে কিরামের চিরাচরিত স্বভাব – বৈশিষ্ট্যও হলো যে, তারা তাদের লিখনীর মাধ্যমে সর্বাগ্রে বিশুদ্ধ ইছলামী ‘আক্বীদাহ্‌র সংরক্ষণ এবং তা প্রচার ও প্রসার করে থাকেন। ভাষান্তরিত বক্তব্যে উছতায হাম্মাদ বিল্লাহ c নিম্নোক্ত বিষয়ে আলোচনা করেছেন:-
১) আল্লাহ্‌র (0) নাম ও গুণাবলী সম্পর্কে আহলুছ্‌ ছুন্নাহ ওয়াল জামা‘আতের ‘আক্বীদাহ বিষয়ে ৯ম পর্বে উল্লেখিত বিষয়াদীর পূণঃআলোচনা।
২) “আল্লাহ্‌র ওয়াজ্‌হ (চেহারা) রয়েছে” একথার প্রমাণ ও ব্যাখ্যা কি? ক্বোরআন, ছুন্নাহ এবং ছালাফে সালিহীনের ইজমা‘ বা ঐকমত্যের আলোকে আমরা আল্লাহ্‌র (7) সিফাত বা গুণাবলীকে কিভাবে বুঝব?
৩) যারা “আল্লাহ্‌র ওয়াজ্‌হ” (আল্লাহ্‌র চেহারা)-এই গুণটির ভুল ব্যাখ্যা করে তাদের প্রত্যাখ্যান ও খন্ডন। এমনিভাবে যারা যারা “আল্লাহ্‌র ওয়াজ্‌হ” (আল্লাহ্‌র চেহারা) এই গুণটিকে তা‘তীল করে তথা এই গুণটির বাহ্যিক সুস্পষ্ট অর্থকে সম্পূর্ণরূপে বাদ দিয়ে ভিন্ন অর্থ গ্রহণ করে যেমন-“আল্লাহ্‌র ওয়াজ্‌হ” অর্থ “আল্লাহ্‌র প্রতিদান” বলে দাবি করে, তাদেরকে যথাযথভাবে প্রত্যাখ্যান ও খন্ডন।
৪) দ্বীনী সকল বিষয়ে ক্বোরআন ও ছুন্নাহ থেকে দালীল গ্রহণ করা, নিছক মানবীয় বিবেক-বুদ্ধিকে প্রমাণ হিসেবে গ্রহণ না করা।
৫) আল্লাহ্‌র (8) সিফাত সম্পর্কে শাইখুল ইছলাম ইবনু তাইমিয়াহ (o) এর মূল্যবান কিছু কথা।
৬) “আল্লাহ্‌র ইয়াদ (হাত) রয়েছে” এ কথার প্রমাণ ও ব্যাখ্যা কি?

 

ক্লাস শেষে নিম্নোক্ত প্রশ্নগুলোর উত্তর প্রদান করা হয়-
ক) আল্লাহর কোন কাজের পিছনে হিকমাহ অনুসন্ধান করার জন্য ও আরো গভীর ভাবে জানার জন্য কি ‘কেন’ প্রশ্নটি করা যাবে? তাহলে, আমরা (এই) “কেন প্রশ্নটি” কি ভাবে জিজ্ঞাসা করবো?

Subscribe to our mailing list

* indicates required
Close