আল ইমাম মুহাম্মাদ ইবনু সালিহ্‌ আল ‘উছাইমীন কর্তৃক ব্যাখ্যাকৃত আল ইমাম ইবনু ক্বোদামাহ আল মাক্বদিছী রচিত -‘আক্বীদাহ সংকলন- গ্রন্থ (১ম পর্ব)

এই অডিওটি হলো আশ্‌শাইখ মুহাম্মাদ ইবনু সালিহ্‌ আল ‘উছাইমীন o কর্তৃক ব্যাখ্যাকৃত ইমাম ইবনু ক্বোদামাহ আল মাক্বদিছী o এর সুপ্রসিদ্ধ গ্রন্থ “লুম‘আতুল ই‘তিক্বাদ” এর ধারাবাহিক অডিও ভাষান্তর। বাংলা ভাষায় অডিও রূপে এটি ভাষান্তর করেছেন শাইখ হাম্মাদ বিল্লাহ c। এতে ছালাফে সালিহীনের ‘আক্বীদাহ-বিশ্বাসের বিবরণ তুলে ধরা হয়েছে। আর যুগে যুগে আহলুছ্‌ ছুন্নাহ ওয়াল জামা‘আতের ‘উলামায়ে কেরামের স্বভাব বা বৈশিষ্ট্যও হলো যে, তারা তাদের লিখনীর মাধ্যমে সর্বাগ্রে বিশুদ্ধ ইছলামী ‘আক্বীদাহ্‌র সংরক্ষণ এবং তা প্রচার ও প্রসার করে থাকেন। বক্তব্যে উল্লেখিত মূল বিষয়গুলো:-

-ইমাম ইবনু ক্বোদামাহ (o) এর সংক্ষিপ্ত জীবন বৃত্তান্ত।
-“লুম‘আতুল ই‘তিক্বাদ” গ্রন্থের গুরুত্ব ও প্রয়োজনীয়তা।
-শাইখ সালিহ আল ‘উছাইমীন (o) এর ভূমিকা।
-আল্লাহ্‌র সুমহান নাম ও গুণাবলী সম্পর্কে শাইখ সালিহ আল ‘উছাইমীন (o) এর অতি গুরুত্বপূর্ণ কিছু কথা এবং এতদসম্পর্কিত চারটি মূলনীতি, যথা:-

(১) ক্বোরআন ও ছুন্নাহ্‌তে বর্ণিত আল্লাহ্‌র সুমহান নাম ও গুণাবলী সম্পর্কিত প্রমাণাদীর কোনরূপ পরিবর্তন, পরিবর্ধন ব্যতীত এসবের বাহ্যিক সুষ্পষ্ট অর্থ গ্রহণ।
(২) আল্লাহ্‌র নাম সম্পর্কিত। এই মূলনীতির অধীনে রয়েছে নিম্নোক্ত চারটি বিষয়:-

(ক) আল্লাহ্‌র সবগুলো নাম অতি সুন্দর-চমৎকার, সার্বিকভাবে যথাযথ ও পরিপূর্ণ এবং সর্বপ্রকার দোষত্রুটি থেকে সম্পূর্ণরুপে মুক্ত ও পবিত্র।
(খ) আল্লাহ্‌র নামের সংখ্যা সীমিত বা নির্দিষ্ট নয়।
(গ) বিবেক-বুদ্ধি দ্বারা আল্লাহ্‌র জন্য কোন নাম নির্ধারণ করা যায় না। আল্লাহ্‌র নামগুলো সম্পূর্ণরূপে শারী‘য়াত কর্তৃক সুনির্ধারিত।  
(ঘ) আল্লাহ্‌র প্রতিটি নাম, যেমন তাঁর মহান সত্তাকে বুঝায় তেমনি সেই নামটির মধ্যে যে গুণ বা বৈশিষ্ট্য রয়েছে সেটিকেও বুঝায় এবং নাম বিশেষে সেই গুণের প্রতিক্রিয়াকেও বুঝায়। মোটকথা আল্লাহ্‌র (0) প্রত্যেকটি নামই উপরোক্ত দু’টি কিংবা তিনিটি বিষয়কে (আল্লাহ্‌র যাত, আল্লাহ্‌র সিফাত এবং নামটি যদি মুতা‘আদ্দি হয় তাহলে এর প্রতিক্রিয়া) অন্তর্ভুক্ত রাখে। তাই আল্লাহ্‌র সুমহান নামসমূহের প্রতি ঈমান পোষণ করতে হলে এর অন্তর্ভুক্ত উপরোক্ত সবকটি বিষয়ের প্রতি ঈমান পোষণ করতে হবে, নতুবা ঈমান পরিপূর্ণ হবে না।

(৩) আল্লাহ্‌র (0) সিফাত বা গুণাবলী সম্পর্কিত। এই মূলনীতির অধীনে রয়েছে নিম্নোক্ত চারটি বিষয়:-

(ক) আল্লাহ্‌র (0) প্রতেকটি সিফাত হলো সুমহান- সমুচ্চ, পরিপূর্ণ, সুপ্রশংসিত; তাতে বিন্দুমাত্র কোনরূপ দোষ বা ত্রুটি নেই।
(খ) আল্লাহ্‌র (0) সিফাতগুলো (গুণাবলী) হলো দু’প্রকার। (এক) ছুবূতিয়্যাহ অর্থাৎ যেগুলো আল্লাহ্‌র জন্যে স্বীকৃত ও প্রতিষ্ঠিত। (দুই) ছালাবিয়্যাহ অর্থাৎ যেসব গুণাবলী থেকে আল্লাহ 0 নিজেকে মুক্ত ও পবিত্র বলে ঘোষণা করেছেন।
(গ) আল্লাহ 0 নিজেকে যেসব গুণাবলীতে গুণান্বিত করেছেন অর্থাৎ সিফাতে ছুবূতিয়্যাহ, সেগুলো দুইভাগে বিভক্ত। (এক) যেগুলো আল্লাহ্‌র (0) সুমহান যাত বা সত্তার সাথে সম্পৃক্ত। (দুই) যেগুলো আল্লাহ্‌র (0) কর্মের সাথে সম্পৃক্ত।
(ঘ) আল্লাহ্‌র (0) প্রতিটি সিফাত সম্পর্কে ৩টি প্রশ্নের সুস্পষ্ট উত্তর।

(৪) যারা আল্লাহ্‌র সুমহান নাম বা গুণাবলীর কোন কিছুকে অস্বীকার করে কিংবা এগুলোর বাহ্যিক সুষ্পষ্ট অর্থকে বাদ দিয়ে ভিন্ন অর্থ গ্রহণ করে, তাদেরকে প্রত্যাখ্যান করার কারণ, এ বিষয়টি উপরোক্ত অন্যান্য বিষয় আলোচনাকালে সবিস্তার আলোচনা করা হয়েছে।

 

ভাষান্তরকালীন শাইখ হাম্মাদ বিল্লাহ c নিম্নোক্ত প্রশ্নগুলোর উত্তর প্রদান করেছেন:-

১। হাত, চক্ষু এহুলো কি আল্লাহ্‌র (0) সিফাত বা গুণাবলী?

২। হাদীছে ক্বোদছীতে আল্লাহ 0 বলেছেন:- “আমিই হলাম সময়, আমার হাতেই বিষয়”। প্রশ্ন হলো যে, এখানে “বিষয়” বলতে কি বুঝানো হয়েছে?

৩। “যা কিছু ভাল তা আপনার (আল্লাহ্‌র) হাতে এবং যা কিছু মন্দ তা আপনার সাথে সম্মন্ধনীয় নয়” দয়া করে এই বাক্যটির ব্যাখ্যা দিন।

৪। একথা কি বলা যাবে যে, আরশের উপর সমাসীন হওয়ার কোন প্রারম্ভ ছিল?

৫। “ইলহাদ” কি?

Subscribe to our mailing list

* indicates required
Close