নারীদের সম-সাময়িক বিভিন্ন সমস্যা এবং তা থেকে উত্তোরণের ক্বোরআন-ছুন্নাহ ভিত্তিক পথ ও পদ্ধতি (২২নং পর্ব)

এটি উছতায আবূ ছা‘আদা হাম্মাদ বিল্লাহ c প্রদত্ত একটি ধারাবাহিক অডিও বক্তব্য। এতে তিনি আমাদের সমাজে নারীরা পারিবারিক, সামাজিক, বৈবাহিক ইত্যাদি নানামুখী যেসব সমস্যার সম্মুখিন হচ্ছেন, সেসবের কারণ নির্ণয়সহ ক্বোরআন ও ছুন্নাহ ভিত্তিক এর সঠিক সমাধান নিয়ে আলোচনা করেছেন। এছাড়া তাতে সন্তানদের সঠিক লালন-পালন, সুখি সংসার গড়ার উপায় ও পদ্ধতি, নারীদের পোশাক, পর্দা এবং তাদের বাইরে কাজ করার বিষয়ে সুষ্পষ্ট দিক-নির্দেশনা সম্বলিত চমৎকার আলোচনা করেছেন।
আজকের পর্বে উছতায লজ্জাশীলতা এবং এর গুরুত্ব ও তাৎপর্য এবং লজ্জাশীলতা অবলম্বনের অন্যতম উপায় “যথাযথ পোশাক পরিধানের গুরুত্ব ও তাৎপর্য” বিষয়ে আলোচনা করেছেন।
১) হায়া বা লজ্জাশীলতা দুই প্রকার-

(ক) আল্লাহ্‌র (1) প্রতি মানুষের লজ্জাশীলতা।
(খ) মানুষের প্রতি বা সৃষ্টির প্রতি মানুষের লজ্জাশীলতা।

২) আল্লাহ্‌র (1) প্রতি মানুষের লজ্জাশীলতা পোষণের অর্থ কি এবং তা কিভাবে অর্জন করা যায়?
৩) আল্লাহ্‌র (7) প্রতি লজ্জাশীলতা পোষণের অন্তর্ভুক্ত অন্যতম একটি বিষয় হলো আল্লাহ্‌র (8) নির্দেশ অনুযায়ী যথাযথ পোশাক পরিধান করা।
৪) নগ্নতার মাধ্যমেই শাইত্বান মানুষকে প্রতারিত ও পথভ্রষ্ট করে থাকে।
৫) উছতায হাম্মাদ বিল্লাহ c ক্বোরআনে কারীমে বর্ণিত আদাম m ও হাওয়া n এর জান্নাতে অবস্থান এবং সেখানে তাদের পোষাক খসে পড়ার ঘটনা বর্ণনা করেন।
৬) আধুনিকতা ও সভ্যতার নামে ইছলামের দুশমনরা মুছলমান নারী ও পুরুষদেরকে নগ্নতা শিক্ষা দিচ্ছে।
৭) যথাযথ পোশাক পরিধানের গুরুত্ব ও প্রয়োজনীয়তা এবং তা না করার চরম নেতিবাচক ফলাফল।
৮) নারীরা শারী`য়াহ সম্মত যথাযথ পোশাক পরিধান না করার কারণে পুরুষরা প্রতিনিয়ত মারাত্মক ফিতনাহ এবং মানসিক নির্যাতনের শিকার হচ্ছেন। উছতায এ বিষয়ে অত্যন্ত গুরুত্বপূর্ণ ও বাস্তবসম্মত আলোচনা করেছেন।

Subscribe to our mailing list

* indicates required
Close