আল ইমাম মুহাম্মাদ ইবনু সালিহ্‌ আল ‘উছাইমীন কর্তৃক ব্যাখ্যাকৃত আল ইমাম ইবনু ক্বোদামাহ আল মাক্বদিছী রচিত -‘আক্বীদাহ সংকলন- গ্রন্থ (১৮তম পর্ব)

এই অডিওটি হলো আশ্‌শাইখ মুহাম্মাদ ইবনু সালিহ্‌ আল ‘উছাইমীন o কর্তৃক ব্যাখ্যাকৃত ইমাম ইবনু ক্বোদামাহ আল মাক্বদিছী o রচিত সুপ্রসিদ্ধ গ্রন্থ “লুম‘আতুল ই‘তিক্বাদ” এর ধারাবাহিক অডিও ভাষান্তর। বাংলা ভাষায় অডিওরূপে এটি ভাষান্তর করেছেন উছতায হাম্মাদ বিল্লাহ c । এতে ছালাফে সালিহীনের (4) ‘আক্বীদাহ-বিশ্বাসের বিবরণ তুলে ধরা হয়েছে। আহলুছ্‌ ছুন্নাহ ওয়াল জামা‘আতের ‘উলামায়ে কিরামের চিরাচরিত স্বভাব–বৈশিষ্ট্যও হলো যে, তারা তাদের লিখনীর মাধ্যমে সর্বাগ্রে বিশুদ্ধ ইছলামী ‘আক্বীদাহ্‌র সংরক্ষণ এবং তা প্রচার ও প্রসার করে থাকেন। ভাষান্তরিত বক্তব্যের এ পর্বে উছতায হাম্মাদ বিল্লাহ c নিম্নোক্ত বিষয়ে আলোচনা করেছেন:-
১।) পূর্ববর্তী ক্লাসের সংক্ষিপ্ত পূণঃআলোচনা।
২) “আল্লাহ্‌র (8) ‘আর্‌শের উপরে অবস্থান করা” সম্পর্কে ছালাফী ‘উলামায়ে কিরাম যা বলেছেন।
৩) হিশাম ইবনু ‘আব্দিল্লাহ আর রাযী এবং জনৈক জাহমীর ঘটনা।
৪) একজন মুছলমানকে অবশ্যই এই বিশ্বাস পোষণ করতে হবে যে, আল্লাহ স্বীয় ‘আর্‌শের উপরেই কেবল নয় বরং তিনি স্বীয় সৃষ্টি থেকেও সম্পূর্ণ পৃথক।
৫) ইবনুল ‘আরাবীর ভাষ্যমতে- কুকুর, শুকরও হলো তার ইলাহ, কারণ তার বিশ্বাসমতে আল্লাহ সর্বত্র বিরাজমান এবং তার সৃষ্টির মধ্যে বিদ্যমান। না‘ঊযুবিল্লাহি মিন যালিক।
৬) “আল্লাহ 7 স্বীয় সৃষ্টি থেকে সম্পূর্ণ পৃথক অবস্থায় আছেন” এই কথাটি সংযুক্ত করা মূলতঃ এ বিষয়টি স্পষ্ট করার জন্য যে, আল্লাহ স্বীয় ‘আর্‌শের উপরেই কেবল নয় বরং তিনি স্বীয় সৃষ্টি থেকেও সম্পূর্ণ পৃথক।
৭) ছালাফী শব্দের ব্যবহার কখন, কিভাবে?
৮) যারা বলে যে, ছালাফী বা আহলুল হাদীছরাই তাওহীদকে তিন ভাগে বিভক্ত করার মাধ্যমে একটা বিদ‘আত চালু করেছে, তাদের দাবি প্রত্যাখ্যান। ছালাফী ‘উলামায়ে কিরাম কেন তাওহীদকে তিন প্রকারে বিভক্ত করেছেন?
৯) যারা নিজেকে “ছালাফী” নয় বরং “আহলুছ্‌ ছুন্নাহ্‌” বলে দাবি করে, তাদের ভুল ধারণা।
১০) নিজেকে ছালাফী বলে আখ্যায়িত করা হবে কেন? এখানে উছতায এতদসম্পর্কিত ভুল ধারণা অপনোদন করেছেন।
১১) সত্যবিচ্যুত কিছু লোক দাবি করে যে, উম্মাতের অধিকাংশ লোকই হলো আশ‘আরী মতবাদের অনুসারী। তাদের এ দাবি সম্পর্কে শাইখ সালিহ আ-ল আশ্‌শাইখ c এর বক্তব্য। তিনি (শাইখ সালিহ আ-ল আশ্‌শাইখ c) বলেছেন:- আল্লাহ্‌র সিফাত (গুণাবলী) বিষয়ে এই উম্মাতের বেশিরভাগ লোকই ছুন্নাতের উপরে প্রতিষ্ঠিত এবং আহলুছ্‌ ছুন্নাহ ওয়াল জামা‘আতের অনুসারী ছিলেন। পরবর্তীতে পথভ্রষ্ট অনেক ‘আলিম তাদেরকে (মুছলমানদেরকে) আল্লাহ্‌র (0) সিফাত বিষয়ে ভুল ব্যাখ্যা ও নির্দেশনা প্রদান করে।
১২) তথাকথিত কিংবা স্বঘোষিত ‘আলিমরাই মূলতঃ সাধারণ মানুষকে সত্যবিচ্যুত করে কিংবা সত্য থেকে দূরে সরিয়ে দেয়। এ কারণেই প্রথমে ‘আলিমদের সংশোধন হওয়া দরকার। অন্যথায় জাতি ধ্বংস ও পথভ্রষ্ট হয়ে যাবে।
১৩) যারা ভুল ‘আক্বীদাহ পোষণ করে তাদেরকে দা‘ওয়াত দেয়া সম্পর্কে শাইখ সালিহ আ-ল আশ্‌শাইখ c এর বক্তব্য।
১৪) ইমাম আবূ হানীফাহ o সম্পর্কে ইমাম ইবনু তাইমিয়াহ o এর বক্তব্য। উছতায হাম্মাদ বিল্লাহ c বক্তব্যটি আরেকটু বিশদভাবে ব্যাখ্যা করেছেন।

Subscribe to our mailing list

* indicates required
Close