এটি মুহ্তারাম আশ্ শাইখ সালিহ্ আল ফাওযান c কর্তৃক আহলে ছুন্নাত ওয়াল জামা‘আতের প্রখ্যাত ইমাম- ইমাম আল বারবাহারী o এর অনবদ্য গ্রন্থ “শারহুছ্ ছুন্নাহ” এর অতি চমৎকার ও মূল্যবান ব্যাখ্যাগ্রন্থের অডিও ভাষান্তর। এতে ইছলামের মৌলিক বিষয়াদী, সঠিক ইছলামী ‘আক্বীদাহ ও মানহাজ বিষয়ে আলোচনা করা হয়েছে। বাংলা ভাষায় গ্রন্থটি ধারাবাহিকভাবে অডিও ভাষান্তর করছেন শাইখ আবূ ছা‘আদা হাম্মাদ বিল্লাহ c। এ পর্বে শাইখ নিম্নোক্ত বিষয়াদী সম্পর্কে আলোচনা করেছেন:-
১) জেনে রাখুন! ইছলামই হলো ছুন্নাহ আর ছুন্নাহ্ই হলো ইছলাম। এ দু’টির একটি ব্যতীত অপরটি প্রতিষ্ঠিত হতে পারে না।
২) জামা‘আতকে আঁকড়ে ধরা হচ্ছে ছুন্নাত। যে ব্যক্তি আল জামা‘আত ব্যতীত অন্য কিছু প্রত্যাশা করে এবং জামা‘আত থেকে বিচ্ছিন্নতা অবলম্বন করে, সে যেন ইছলামের শৃঙ্খল নিজের ঘাড় থেকে ছিঁড়ে ফেলে দিল এবং সে সে নিজে পথভ্রষ্ট এবং অন্যকে পথভ্রষ্টকারীরূপে আবির্ভূত হলো।
আলোচনান্তে তিনি নিম্নোক্ত প্রশ্নগুলোর উত্তর প্রদান করেছেন-
১। ছূরা আলে ‘ইমরানের ১১০ নং আয়াতে: “كنتم” (তোমরাই ছিলে) ক্রিয়া বাক্যটি অতীতরূপে উল্লেখের পিছনে বিশেষ কোন কারণ আছে কি?
২। “আমর বিল মা‘রুফ ওয়া নাহি ‘আনিল মুনকার” অর্থাৎ সৎকাজের আদেশ দান এবং অসৎকাজ হতে নিষেধ প্রদান এর বিধান কি? যদি তা ফার্যে কিফায়া হয়ে থাকে তাহলে এর প্রমাণ কি?
৩। ব্যাখ্যার এক স্থানে শাইখ সালিহ্ আল ফাওযান c বলেছেন:- “সুতরাং এই উম্মাতের শ্রেষ্ঠরা তারা নিজেকে নিজের মধ্যে সীমাবদ্ধ রাখে না”। এখানে কেন তিনি সুনির্দিষ্টভাবে “এই উম্মাতের শ্রেষ্ঠরা” বললেন- যেখানে আয়াতে সাধারণভাবে সমগ্র মুছলিম উম্মাহর কথা বলা হয়েছে?
৪। এই শার্হ (শারহুছ্ ছুন্নাহ) বই এ উল্লেখিত “উম্মুল কিতাব” এর অর্থ কি? লাওহে মাহ্ফুজ কি?
৫। আক্বীদাহ্র কোন বিষয়ে জামা‘আতের সাথে দ্বিমত পোষণ করা কি কুফরী? যদি হয়, তাহলে মানহাজের ক্ষেত্রে দ্বিমত পোষণ করা কুফরী নয় কেন, যেহেতু একজন মানুষের মানহাজ প্রকৃত অর্থে তার আক্বীদাহ্রই বহিঃপ্রকাশ?
৬। আমরা কি এমন কোন ব্যক্তি বা ইমামের পেছনে জামাতে নামাজ পড়তে পারি যার আক্বীদাহ পুরোপুরি শুদ্ধ নয় বা যার আক্বীদাহ সম্পর্কে আমরা পুরো নিশিত নই?
৭। একজন বোন আগে একটি বিভ্রান্ত দলের (জামায়াতে ইসলামী) সাথে ছিলেন পরে তিনি নিজের ভুল বুঝতে পারেন। এরপর তিনি দলটির সঙ্গ ছেড়ে দিয়ে ক্বোরআন-ছুন্নাহ অনুসরণের চেষ্টা করছেন। তার কি পূর্বের ভুল বা প্রদত্ত বাই‘আতের জন্য ইছতিগফার করতে হবে?
৮। মুছলমানদের ইমাম কোথায়? আমাদের কি এখন কোন ইমাম আছেন? যদি না থাকেন তবে কি এর অর্থ এই যে, আমাদের কোন জামা‘আত নেই। অথচ দেখা যায় যে, এখনও অনেক লোক আছেন যারা মুক্তিপ্রাপ্ত দলের অন্তর্ভুক্ত।
৯। এখন প্রশ্ন হলো- ইমাম ছাড়াই যদি মুক্তিপ্রাপ্ত দলের অন্তর্ভুক্ত হওয়া যায়, তাহলে মুছলমানদের ইমাম বা শাসনকর্তা থাকা শর্ত কেন?
১০| আমরা কি একথা বলতে পারি যে, ছালাফিয়্যাহ হলো একটি দল বা জামা‘আত?